The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪

বিশ্বসেরা গবেষকের তালিকায় বাকৃবির ১০ গবেষক

বাকৃবি প্রতিনিধিঃ বিশ্বসেরা ২ শতাংশ বিজ্ঞান গবেষকের তালিকায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ১০ জন গবেষক স্থান পেয়েছেন। স্থান পাওয়া গবেষকদের মধ্যে বাকৃবির ৯জন শিক্ষক ও একজন শিক্ষার্থী রয়েছেন।
সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় এবং নেদারল্যান্ডসভিত্তিক বিশ্বের প্রথম সারির চিকিৎসা ও বিজ্ঞানবিষয়ক নিবন্ধ প্রকাশনা সংস্থা ‘এলসেভিয়ার’-এর সমন্বিত জরিপে এ তালিকা প্রকাশ করেছে। বিজ্ঞানীদের প্রকাশনা, এইচ-ইনডেক্স, সাইটেশন ও অন্যান্য সূচক বিশ্লেষণ করে তালিকাটি প্রস্তুত করা হয়।
তালিকায় স্থান পাওয়া বাংলাদেশ কৃষি  বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা হলেন-কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের অধ্যাপক ড. এহসানুল কবীর, কৌলিতত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আনোয়ার হোসেন, মাইক্রোবায়োলজি এন্ড হাইজিন বিভাগের অধ্যাপক ড. এস এম লুৎফুল কবির, প্রাণরসায়ন ও অনুপ্রাণবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো আবদুল হান্নান, , ফিশারিজ ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ড. মো শাহজাহান, সেচ ও পানি ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. মো আবদুল মজিদ, উ‌দ্ভিদ রোগতত্ত্ব বিভা‌গের প্রধান অধ্যাপক ড. কে. এম. গোলাম দস্তগীর,  মাইক্রোবায়োলজি এন্ড হাইজিন বিভাগের অধ্যাপক ড. মো তানভীর রহমান এবং একই বিভাগের অধ্যাপক ড. মো গোলজার হোসেন।
এছাড়াও একজন শিক্ষার্থী হলেন বাকৃবির বায়োটেকনোলজি বিভাগ থেকে স্নাতকোত্তর সম্পন্ন করা সাবেক শিক্ষার্থী ইউশা আরাফ।
এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের আর্থিক ও প্রশাসনিক দায়িত্বপ্রাপ্ত ও ডিন কাউন্সিলের আহ্বায়ক অধ্যাপক ড. খন্দকার মো মোস্তাফিজুর রহমান বলেন, আমাদের শিক্ষকরা ভালো মানের গবেষক। শিক্ষকদের সারা বিশ্বে উচ্চতর ডিগ্রি আছে। শিক্ষার্থীরা ভালো কাজ করে। শিক্ষক এবং শিক্ষার্থীরা তাদের দিনের বেশিরভাগ সময় শিক্ষা ও গবেষণার কাজে ব্যয় করে। কাজেই আমি সারা বিশ্বের ২ শতাংশ গবেষকদের তালিকায় বাকৃবি থেকে ১০ জনের স্থান পাওয়াকে আমি আশার আলো মনে করি। এ ধরনের স্বীকৃতি আমাদের শিক্ষকদের জন্য যথোপযুক্ত।
You might also like
Leave A Reply

Your email address will not be published.