The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ৬ই অক্টোবর, ২০২৪

বিশ্বসেরা গবেষকদের তালিকায় রাবিপ্রবির ১৫ শিক্ষক

মোঃ আয়নুল ইসলাম, রাবিপ্রবি প্রতিনিধি: বিশ্বসেরা গবেষকদের তালিকায় জায়গা করে নিয়েছেন রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রাবিপ্রবি) ১৫ জন শিক্ষক।

অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স ২০২৫ এর প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে বিশ্বসেরা গবেষকদের তালিকায় জায়গা করে নিয়েছেন তাঁরা।

এডি সায়েন্টিফিক ইনডেক্সের প্রকাশিত তালিকায় বিশ্বের ২২০টি দেশের ২৪ হাজার ৩৬১টি প্রতিষ্ঠানের ২৪ লাখ ১৫৫ জন গবেষক স্থান পেয়েছেন। তালিকায় বাংলাদেশের সরকারি-বেসরকারি ২১৮টি বিশ্ববিদ্যালয়ের ১৬ হাজার ৭৩৯ জন গবেষকের নাম এসেছে।

এ তালিকায় রাবিপ্রবি গবেষকদের মধ্যে প্রথম ও বাংলাদেশে ১৬৭ তম স্থানে রয়েছেন বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইন্জিনিয়ারিং ডিপার্টমেন্ট এর সহকারি অধ্যাপক সৈয়দ আসাদুজ্জামান।

এছাড়া এই তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন ও সহযোগী অধ্যাপক ধীমান শর্মা, তৃতীয় স্থানে রয়েছেন সিএসই বিভাগের সাবেক চেয়ারম্যান রানা চাকমা।

এই তালিকায় আরো রয়েছেন সিএসই বিভাগের সহযোগী অধ্যাপক জুয়েল শিকদার, সহকারি অধ্যাপক মিঠুন দত্ত, সহকারী অধ্যাপক সজীব ত্রিপুরা, ফরেস্ট্রি বিভাগের সহকারী অধ্যাপক সাদ্দাম হোসেন, সহকারী অধ্যাপক সৌরভ দত্ত, সহকারী অধ্যাপক ড. নিখিল চাকমা, ম্যানেজমেন্ট বিভাগের সহকারী অধ্যাপক মোহনা বিশ্বাস, সহকারী অধ্যাপক রিফা আক্তার, সহকারী অধ্যাপক ফারহা সুলতানা,সহকারী অধ্যাপক সাজ্জাদ মাহমুদ এবং ট্যূরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সহকারী অধ্যাপক মোসাঃ হাবিবা।

এডি সায়েন্টিফিক ইনডেক্স সূত্রে জানা যায়, সারাবিশ্বে গবেষণাপত্রের কার্যকারিতা মূল্যায়নের মাধ্যমে ‘এইচ’ এবং ‘আই-১০’ সূচকে তারা এ তালিকা তৈরি করে। এ পদ্ধতির উদ্ভাবক দুই গবেষকের (অধ্যাপক মুরত আলপার এবং চিহান ডজার) দাবি, বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী-গবেষক-অধ্যাপকদের কাজ এবং তাদের শেষ ৬ বছরের কাজের তথ্য বিশ্লেষণের পর তা এইচ-ইনডেক্স, আইটেন-ইনডেক্স স্কোর এবং সাইটেশনের ওপর ভিত্তি করে এ তালিকা প্রকাশিত হয়। এতে নিজ নিজ গবেষণার বিষয় অনুযায়ী গবেষকদের বিশ্ববিদ্যালয়, নিজ দেশ, মহাদেশীয় অঞ্চল ও বিশ্বে নিজেদের অবস্থান জানা যায়।

You might also like
Leave A Reply

Your email address will not be published.