The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪

বিদেশী শিক্ষার্থীর সংখ্যা অর্ধেক কমালো অস্ট্রেলিয়া

আগামী বছর থেকে অস্ট্রেলিয়ায় কতজন বিদেশী শিক্ষার্থী পড়াশোনার জন্য আসতে পারবেন সেটির একটি নির্দিষ্ট সীমা বেধে দিয়েছে দেশটির সরকার।

অস্ট্রেলিয়ান শিক্ষামন্ত্রী জ্যাসন ক্লেয়ার মঙ্গলবার (২৭ আগস্ট) এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, আগামী বছর থেকে পুরো বিশ্ব থেকে সবমিলিয়ে মাত্র ২ লাখ ৭০ হাজার শিক্ষার্থী উচ্চ শিক্ষা ও ভোকেশনাল প্রশিক্ষণের জন্য অস্ট্রেলিয়ায় আসতে পারবেন।

তিনি বলেছেন, “যার অর্থ কিছু বিশ্ববিদ্যালয় বেশি শিক্ষার্থী পাবে। কিছু বিশ্ববিদ্যালয় কম পাবে।” তবে কার্যকরের আগে এই পরিকল্পনাটির আইন হিসেবে পাস হতে হবে।

অফিসিয়াল তথ্য অনুযায়ী, ২০২৩ সালে অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয় ও ভোকেশনাল প্রশিক্ষণ কেন্দ্রগুলোকে ৪২ বিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার দিয়েছেন বিদেশি শিক্ষার্থীরা।

২০২৩ অর্থবছরে অস্ট্রেলিয়ান সরকার ৫ লাখ ৭৭ হাজার শিক্ষার্থীকে স্টুডেন্ট ভিসা দিয়েছিল। ২০২৩ সালের সঙ্গে তুলনা করলে দেখা যাচ্ছে শিক্ষার্থীর সংখ্যা অর্ধেক কমিয়ে দিয়েছে দেশটি।

অজি শিক্ষামন্ত্রী জানিয়েছেন, করোনার আগে যে পরিমাণ বিদেশি শিক্ষার্থী আসতেন নতুন পরিকল্পনা অনুযায়ী সংখ্যাটি সেখানে নেমে আসবে।

অস্ট্রেলিয়ার সরকার জানিয়েছে, আগামী বছর বিশ্ববিদ্যালয়গুলো ১ লাখ ৪৫ হাজার, উচ্চশিক্ষা দেওয়া প্রতিষ্ঠানগুলো ৩০ হাজার এবং ভোকেশনাল প্রশিক্ষণ কেন্দ্র ৯৫ হাজার শিক্ষার্থীকে ভর্তি করাতে পারবে।

এদিকে খনি শিল্পের পর অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় খাত হলো বিদেশি শিক্ষার্থী। গত বছর দেশটির অর্থনীতিতে যে প্রবৃদ্ধি দেখা গেছে সেটির অর্ধেকেই অবদান ছিল এই খাতের।

সূত্র: এএফপি

You might also like
Leave A Reply

Your email address will not be published.