The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪

বাড়ি পুড়ল মাশরাফির, ভারতে প্রচার লিটন দাসের বাড়ি বলে

প্রধানমন্ত্রীর পদ থেকে শেখ হাসিনার পদত্যাগ ও দেশত্যাগের পর থেকে গত দুদিনে দেশজুড়ে আওয়ামী লীগ সমর্থিত অনেক মন্ত্রী, এমপি ও নেতাদের বাড়িতে হামলা হয়েছে। মাশরাফি বিন মুর্তজাও এর শিকার। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফির বাড়ি পুড়িয়ে দিয়েছে দুষ্কৃতিকারীরা।

কিন্তু ভারতে একটি মহল সেটিকে প্রচার করেছে জাতীয় দলেরই আরেক ক্রিকেটার লিটন দাসের বাড়ি পোড়ানোর ঘটনা বলে। ভারতের কয়েকটি সংবাদমাধ্যম অবশ্য ‘ফ্যাক্টচেক’ করে পরে আসল ঘটনা তুলে ধরেছে। পাকিস্তানের সংবাদমাধ্যম ‘দ্য ডন’ও ফ্যাক্টচেক করে আসল তথ্য তুলে ধরেছে।

নিজেদের হিন্দু ও হিন্দুত্ববাদ নিয়ে কাজ করা যোদ্ধা জানিয়ে ‘হিন্দুত্ব নাইটস’ নামে একটি এক্স (সাবেক টুইটার) পেইজ মাশরাফির বাড়ি পোড়ার দৃশ্যের একটি ছবির পাশে লিটন দাসের একটি ছবি কোলাজ করে দিয়ে লিখেছে, ‘বাংলাদেশি হিন্দু ক্রিকেটার লিটন দাসের বাড়ি পুড়িয়ে দেওয়া হয়েছে।’ ৫ আগস্ট দেওয়া সেই পোস্টের ‘ভিউ’ এখন পর্যন্ত হয়েছে ১৬ লাখেরও বেশি। এই পেইজ থেকে গত দুদিনে বাংলাদেশে হিন্দুদের ওপর আক্রমণ বলে অনেক ছবি ও ভিডিও-ই ছড়ানো হচ্ছে।

সুনন্দা রয় নামে আরেকটি এক্স পেইজ থেকে একই ছবির কোলাজ প্রচার করে লেখা হয়েছে, ‘ইনি লিটন দাস, বাংলাদেশের ক্রিকেটার। বাংলাদেশে তিনি জাতীয় নায়ক, তাঁর বাড়ি ইসলামপন্থীরা পুড়িয়ে দিয়েছে। বাংলাদেশে একজন এলিট শ্রেণির হিন্দুর এই অবস্থা, তাহলে সাধারণ হিন্দুদের কী অবস্থা ভাবুন!’

মাশরাফির বাড়ি পোড়ার ছবি ও পাশে লিটন দাসের ছবির সেই একই কোলাজ দিয়ে একই সুরে পোস্ট করেছে সত্য প্রকাশ, দীপক কুমার, প্রতীকসহ নানা নামের অনেক একাউন্ট।

তবে ভারতীয় দৈনিক দ্য ইকোনমিক টাইমস গতকাল ‘বাংলাদেশি ক্রিকেটার লিটন দাসের বাড়ি আন্দোলনকারীরা পুড়িয়ে দিয়েছে? ভাইরাল ভিডিওর পেছনের সত্যিটা এখানে’ শিরোনামে করা প্রতিবেদনে সত্যি ঘটনাটি জানিয়েছে। লিখেছে, পুড়তে থাকা বাড়ির যে ছবি ছড়িয়ে পড়েছে, সেটি লিটন দাসের নয়, মাশরাফির বাড়ি।

অনুরাগ রাজ নামে এক এক্স একাউন্টের একটি পোস্টকে ব্যবহার করা হয়েছে দ্য ইকোনমিক টাইমসের প্রতিবেদনে। যেখানে মাশরাফির বাড়ি পোড়ানোর ভিডিও এবং এ সম্পর্কিত খবরের স্ক্রিনশট দিয়ে লেখা, ‘এই লোকগুলো কারা যারা ‘লিটন দাসের বাড়ি পোড়ানো হচ্ছে’ বলে খবর ছড়াচ্ছে? ভুয়া খবর ছড়ানো বন্ধ করুন! এটা নড়াইল-২ আসনের এমপি মাশরাফি মুর্তজার বাড়ি। তিনিও সাবেক বাংলাদেশি ক্রিকেটার।’

পোস্টের এর পরের অংশে লেখা, ‘এই হিন্দু-মুসলিম রাজনীতি বন্ধ করুন! তবে আমরা এটাও অস্বীকার করতে পারি না যে, বাংলাদেশে অনেক প্রাণ ঝরছে, অনেক সম্পদ নষ্ট হচ্ছে। এই সহিংসতা বন্ধ করুন।’

পাকিস্তানের সংবাদমাধ্যম দ্য ডনও এ নিয়ে ‘ফ্যাক্ট চেক: বাংলাদেশে সহিংসতায় মাশরাফি মুর্তজার বাড়ি পুড়েছে, লিটন দাসের নয়’ শিরোনামের প্রতিবেদনে সঠিক তথ্যটি তুলে ধরেছে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.