The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
সোমবার, ১৬ই সেপ্টেম্বর, ২০২৪

বাকৃবির নতুন ছাত্র বিষয়ক উপদেষ্টা ড. শহীদুল হক

বাকৃবি প্রতিনিধি: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে নতুন ছাত্র বিষয়ক উপদেষ্টা হিসেবে নিযুক্ত হয়েছেন বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড. মো. শহীদুল হক।

বুধবার (২১ আগস্ট) বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ড. হেলাল উদ্দীন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চত করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ড. মো. শহীদুল হককে নিজ দায়িত্বের অতিরিক্ত বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা হিসেবে দায়িত্ব প্রদান করা হয়েছে। তিনি ডেয়রি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. হারুন-অর-রশীদের স্থলাভিষিক্ত হয়ে আগামী দুই বছরের জন্য উক্ত দায়িত্ব পালন করবেন।

এর আগে গত ১৪ আগস্ট ড. হারুন অর রশীদ বাকৃবির ছাত্র বিষয়ক উপদেষ্টা পদ থেকে অব্যাহতি চেয়ে আবেদন করেন।

ড. মো. শহীদুল হক বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদ থেকে ১৯৮৪ সালে স্নাতক ও ১৯৮৫ সালে ফসল উদ্ভিদ বিজ্ঞান বিভাগ থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেন। তিনি জাপানের নাগোয়া বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ও পোস্ট ডক্টরসহ একাধিক ডিগ্রি অর্জন করেন। ১৯৮৮ সালে তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ফসল উদ্ভিদ বিজ্ঞান বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। এরপর ১৯৯১ সালে সহকারী অধ্যাপক, ২০০০ সালে সহযোগী অধ্যাপক হিসেবে পদন্নোতি পান। ২০০৪ সালো সহযোগী অধ্যাপক হিসেবে বায়োটেকনোলজি বিভাগে যোগদান করেন এবং ২০০৬ সালে অধ্যাপক হিসেবে পদন্নোতি পান। তিনি উভয় বিভাগেই বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া ২০১৩ সালে জাপানের নাগোয়া বিশ্ববিদ্যালয়ে ভিজিটিং প্রফেসর হিসেবে কর্মরত ছিলেন।

এপর্যন্ত দেশ বিদেশের ১৫০ টি জার্নালে তাঁর গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। তিনি বিভিন্ন সময়ে শহীদ শামসুল হক হল ও আশরাফুল হক হলের হাউস টিউটর ও শাহজালাল হলের প্রভোস্টের দায়িত্ব পালন করেছেন। তিনি বাকৃবির বিএনপিপন্থী শিক্ষকদের সংগঠন সোনালী দলের সভাপতি (২০১৯-২০), সহ-সভাপতি (২০১৩-১৪), কোষাধ্যক্ষের (২০১১-১২) মত গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.