The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪

ববিতে উপাচার্য-প্রক্টরের পদত্যাগের দাবিতে বিক্ষোভ মিছিল

বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) উপাচার্য অধ্যাপক ড. বদরুজ্জামান ভূঁইয়া ও প্রক্টর ড. আব্দুল কাইউম এর পদত্যাগের দাবিতে বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থীদের একাংশ। ভিসি-প্রক্টরের পদত্যাগের ২৪ঘন্টার আল্টিমেটাম দিয়েছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

সোমবার(১৯ আগস্ট) বেলা সাড়ে ১২টা থেকে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে শিক্ষার্থীদের একাংশ বিশ্ববিদ্যালয়ের গ্রান্ডফ্লোরে এ বিক্ষোভ কর্মসূচি শুরু করেন। পরে তারা গ্রান্ডফ্লোর থেকে বিক্ষোভ মিছিল নিয়ে প্রশাসনিক ভবন, একাডেমি ভবন প্রদক্ষিণ করে তারা ভিসির বাসভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন। বিক্ষোভ প্রায় একশত শিক্ষার্থীর উপস্থিতি লক্ষ্য করা যায়।

সরজমিনে গিয়ে দেখা যায়, বিক্ষোভকারী শিক্ষার্থীরা দফা এক দাবি এক ভিসি-প্রক্টরের পদত্যাগ, দালাল ডিসির ঠিকানা ববি ক্যাম্পাসে হবে না, স্বৈরাচারের ঠিকানা এই ক্যাম্পাসে হবে না, অ্যাকশন অ্যাকশন ভিসি-প্রক্টরের বিরুদ্ধে ডাইরেক্ট অ্যাকশন, ভিসি-প্রক্টর দালানেরা হুশিয়ার সাবধান বলে তারা স্লোগান দিতে থাকে।

বিক্ষোভকারী শিক্ষার্থী সিরাজুল ইসলাম বলেন, আমরা কোনো ভাবেই এই দালাল ভিসিকে চাই না। ১৮জুলায় আমাদের মধ্যে রাতে হল থেকে বের করে দেওয়া হয়। ভিসি থাকাকালীন ক্যাম্পাসে পুলিশ ঢুকে আমাদের উপর আক্রমন করছে। এমন শেখ হাসিনার আওয়ামীলীগের দালাল আমাদের ক্যাম্পাসে চাই না।

রসায়ন বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী হাসিবুর রহমান হাসিব বলেন, শিক্ষার্থীদের আন্দোলনের মাধ্যমে স্বৈরাচারের পতন হয়েছে আমরা চাই না কোনভাবেই স্বৈরাচারের দোসর আমাদের ক্যাম্পাসে থাকুক। সেজন্যই আমরা আজকে তাদের পদত্যাগের দাবিতে বিক্ষোভ কর্মসূচি পালন করছি। তিনি বলেন, এই উপাচার্য তার পদে থাকার গ্রহণযোগ্যতা হারিয়েছে আগেই। ১৮তারিখে যখন শিক্ষার্থীদের ওপরে হামলা হয় তখন কিছু শিক্ষক শিক্ষার্থীদের পক্ষে অবস্থান নিলে উপাচার্যের নেতৃত্বে জুম মিটিংয়ে তাদেরকে বিভিন্নভাবে হুমকি ধামকি দেওয়া হয়। এছাড়াও তিনি আওয়ামিলীগের রাজনীতিতে সরাসরি জড়িত এমন একজন আওয়ামী দোসরকে আমরা কোনভাবেই উপাচার্য হিসেবে দেখতে চাই না। উপাচার্যসহ সকল প্রশাসনকে আগামী ২৪ ঘন্টার মধ্য পদত্যাগ করতে হবে।

উপাচার্যের পদত্যাগ চান না দাবি করে বৈষম্যবিরোধী আন্দোলনের অন্যতম সমন্বয়ক শহিদুল ইসলাম শাহেদ বলেন, বর্তমান যে গুটিকয়েক শিক্ষার্থীরা ভিসি বিরোধী আন্দোলন করছেন তার প্রধান কারণ রাজনৈতিক। বিশ্ববিদ্যালয়ে অভ্যন্তরিণ রাজনৈতিক কারনেই তারা আন্দোলন করছেন বলেন তিনি।

২৪ ঘন্টার আল্টিমেটাম শেষে আগামীকাল ১২টায় পুনরায় আন্দোলনের কর্মসূচি ঘোষণা করে আজকের কর্মসূচির সমাপ্তি ঘোষণা করেন বিক্ষোভকারী শিক্ষার্থীরা।

You might also like
Leave A Reply

Your email address will not be published.