The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শনিবার, ৭ই সেপ্টেম্বর, ২০২৪

প্রতিবন্ধীদের জন্য চাকরি মেলা রোববার

বিশেষভাবে সক্ষম ব্যক্তি বা প্রতিবন্ধীদের কর্মসংস্থানের লক্ষ্যে রাজধানীতে চাকরি মেলার আয়োজন করতে যাচ্ছে সরকারের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ। আগামী রোববার রাজধানীর আগারগাঁওয়ে এনজিও–বিষয়ক ব্যুরোর অফিস ভবনে দিনব্যাপী এ মেলা অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) থেকে জানানো হয়েছে, মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ। বিশেষ অতিথি থাকবেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, এনজিও–বিষয়ক ব্যুরোর মহাপরিচালক কে এম তারিকুল ইসলাম এবং সিএসআইডির নির্বাহী পরিচালক খন্দকার জহুরুল আলম।

দেশে তথ্যপ্রযুক্তি নিয়ে কাজ করা প্রতিষ্ঠানগুলো সাধারণত প্রতিবন্ধীদের চাকরির ব্যবস্থা করে থাকে। এর মধ্যে উল্লেখযোগ্য বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) সদস্যভুক্ত প্রযুক্তি প্রতিষ্ঠান, ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং বা বাক্য, বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ), বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) ও ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) অ্যানালিস্ট (ফরেনসিক) মো. গোলাম রব্বানী প্রথম আলোকে বলেন, ‘এবার চাকরিদাতা প্রতিষ্ঠানগুলোর চাহিদা বেশি। কিছু বেসরকারি উন্নয়ন সংস্থাও প্রতিবন্ধীদের চাকরি দেওয়ার বিষয়ে আগ্রহ দেখিয়েছে। মেলার মাধ্যমে ২০০-৩০০ জনকে চাকরি দেওয়া সম্ভব হবে বলে আমরা আশা করছি। এর মধ্যে মেলার দিনই ৭০-৮০ জনকে চাকরি দেওয়া হবে। অন্যদের পর্যায়ক্রমে কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে।’

প্রতিবছর এ মেলায় পাঁচ শতাধিক চাকরিপ্রার্থী প্রতিবন্ধী ব্যক্তি সারা দেশ থেকে ঢাকায় এসে অংশগ্রহণ করেন। মেলায় অংশগ্রহণকারী ব্যক্তিদের কম্পিউটার দক্ষতা ও প্রশিক্ষণের ওপর ভিত্তি করে চাকরিপ্রার্থীদের মেলা থেকেই চাকরি দেওয়া হয়। কিছু চাকরিদাতা প্রতিষ্ঠান সিভি নিয়ে রাখে, পরে পর্যায়ক্রমে চাকরি দেয়।

বিসিসি আরও জানায়, এবার মেলায় ৪০টির মতো চাকরিদাতা প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে। মেলা থেকে বিভিন্ন ধরনের প্রতিবন্ধকতার শিকার তরুণ-তরুণীরা নিজেদের যোগ্যতা ও চাহিদামাফিক চাকরি খুঁজে নেওয়ার সুযোগ পাবেন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.