The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪

পুলিশের হামলাকৃত স্থানকে কুবি শিক্ষার্থীদের ‘ছাত্র আন্দোলন চত্বর’ ঘোষণা

কুবি প্রতিনিধি: কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারী কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের উপর পুলিশের হামলাকৃত স্থানকে ‘ছাত্র আন্দোলন চত্বর’ নামে ঘোষণা করেছে আন্দোলনকারী শিক্ষার্থীরা।

শুক্রবার (১২ জুলাই) বিকাল সাড়ে ৪টায় পূর্বঘোষিত প্রতিবাদ মিছিল থেকে চত্বরটির এই নামকরণ ঘোষণা করা হয়। এসময় এ নামকরণের পাশাপাশি সেখানে একটি বৃক্ষরোপণও করা হয়।

জানা যায়, গতকাল (১১ জুলাই) কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা দুপুর ৩টায় ক্যাম্পাস থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধে যাওয়ার সময় বিশ্ববিদ্যালয় সংলগ্ন আনসার ক্যাম্পের সামনে পুলিশ শিক্ষার্থীদের উপর টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ এবং লাঠিচার্জ করে। যাতে ৪জন সাংবাদিকসহ কমপক্ষে ২০ জন শিক্ষার্থী আহত হয়। যদিও পরবর্তীতে পুলিশের বাধা অতিক্রম করে শিক্ষার্থীরা ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে রাত ১১টা পর্যন্ত তাদের অবরোধ কর্মসূচি চালিয়ে যায়।

আন্দোলনরত শিক্ষার্থীদের ভাষ্য, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের উপর পুলিশের নৃশংস হামলাকে স্বরণে রাখতে এই স্থানকে ছাত্র আন্দোলন চত্বর হিসেবে ঘোষণা দেয়া হয়েছে। যেটা আমাদের পক্ষ থেকে একটি প্রতিবাদ। এবং ভবিষ্যৎ প্রজন্মও যাতে আমাদের এই সংগ্রামকে ধারণ করতে পারে সেজন্য আমাদের এই উদ্যোগ।

এসময় বিক্ষোভ মিছিল থেকে ৪৮ ঘন্টার মধ্যে প্রক্টরের অপসারণ এবং হামলায় অংশগ্রহন করা পুলিশ সদস্যদের তাদের দায়িত্ব থেকে অব্যাহতি দেয়ার আল্টিমেটাম দেয়া হয়।

You might also like
Leave A Reply

Your email address will not be published.