The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শনিবার, ১৯শে অক্টোবর, ২০২৪

পুনঃস্থাপন হলো জবির মূল নীতিবাক্য

জবি প্রতিনিধি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মূল নীতিবাক্য (মোটো) শিক্ষা ঈমান শৃঙ্খলাকে পুনঃস্থাপন করা হয়েছে। শনিবার (১৯ অক্টোবর) বিশ্ববিদ্যালয় দিবসকে সামনে রেখে এটি স্থাপন করা হয়েছে।

গত ৩০ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠা বার্ষিকীর আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের মনোগ্রামে প্রতিষ্ঠালীন নীতিবাক্য শিক্ষা ঈমান শৃঙ্খলা যুক্ত করার দাবি জানান ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী নূর নবী।

জানা যায়, বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর ২০০৬ সালে ৪র্থ সিন্ডিকেট সভায় সাবেক উপাচার্য অধ্যাপক ড সিরাজুল ইসলাম খান এর সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের মনোগ্রাম শিক্ষা ঈমান শৃঙ্খলা কে নির্ধারন করা হয়। পরবর্তীতে ২০১৯ সালে উপাচার্য অধ্যাপক ড. মিজানুর রহমান কোন সিন্ডিকেটের অনুমোদন ছাড়াই নিজস্ব সিদ্ধান্তে মূল লোঘো থেকে শিক্ষা ঈমান শৃঙ্খলা বাদ দেওয়া হয়। তখন এ বিষয়টি নিয়ে বিভিন্ন আলোচনা সমালোচনা সৃষ্টি হলে উপাচার্য এটিকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নীতিবাক্য স্বীকার না করে এটি কলেজের নীতিবাক্য বলেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় সমন্বয় কমিটির আহবায়ক অধ্যাপক ড. রইস উদ্দীন বলেন, কি কারনে বিশ্ববিদ্যালয়ের মূল নীতিবাক্য পরিবর্তন করা হয়েছে? কোন সিদ্ধান্ত মোতাবেক করা হয়েছে সেটা আজও স্পষ্ট নয়। সাবেক উপাচার্য অধ্যাপক মিজানুর রহমান এ বিশ্ববিদ্যালয়ে নিজের ক্ষমতা দেখিয়ে মূল নীতিবাক্য পরিবর্তন করেছে তার একক সিদ্ধান্তে। আমরা আবারো সেই নীতিবাক্য পুনঃস্থাপন করেছি।

You might also like
Leave A Reply

Your email address will not be published.