The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ২৯শে সেপ্টেম্বর, ২০২৪

পরিবর্তন হচ্ছে মেরিটাইম ইউনিভার্সিটির নাম

মেরিটাইম ইউনিভার্সিটি প্রতিনিধি: দেশে বর্তমানে পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে ৫৫ টি। এর মধ্যে ১৩ টি বিশ্ববিদ্যালয়ই স্থাপন করা হয়েছে শেখ পরিবারের নামে।এর মধ্যে একই নামে রয়েছে বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়,এতে সেসব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ভোগান্তিতে পড়েছে।কেননা একই নামের কারণে বিশ্ববিদ্যালয় গুলো আলাদা করা কঠিন হয়ে পড়েছে।

বাংলাদেশের একমাত্র মেরিটাইম বিষয়ক বিশেষায়িত পাবলিক বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটির নাম পরিবর্তন করা হচ্ছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, রাষ্ট্রীয় খরচে সরকারি প্রতিষ্ঠান বা স্থাপনায় যত্রতত্র নামকরণ বন্ধ করতে নীতিমালা তৈরি করছে সরকার। ইতোমধ্যে চার সদস্যের কমিটি কাজ করছে। এই নীতিমালা চূড়ান্ত হলে প্রজ্ঞাপনের মাধ্যমে বাতিল হবে শেখ হাসিনা ও তার পরিবারের সদস্যদের নামে থাকা বিশ্ববিদ্যালয়গুলোর নাম। পরে নতুন নামকরণ করা হবে।

এ বিষয়ে জানতে চাইলে শিক্ষা উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ বলেন, এই বিশ্ববিদ্যালয়গুলোর নামকরণ অর্ডিন্যান্স বা আইনের মাধ্যমে করা হয়েছে। সরকারের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়গুলোর নামকরণে কী ধরনের পরিবর্তন আনা যায় সে ব্যাপারে একটি কমিটি কাজ করছে। পরিবর্তন নিয়ে একটি অভিন্ন নীতিমালা তৈরি হবে। নীতিমালা হলে প্রজ্ঞাপনের মাধ্যমে বদলে যেতে পারে সব প্রতিষ্ঠানের নাম।

ব্যক্তি নামে এত বিশ্ববিদ্যালয় ও মেডিক্যাল কলেজ নামকরণের ব্যাপারে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক এস এম এ ফায়েজ বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে যদি বিশ্ববিদ্যালয় গুলোর নাম পরিবর্তন এর ব্যাপারে মতামত চাওয়া হয় তাহলে কমিশনের সভায় বৈঠক করে এ বিষয়ে জানানো হবে।

উল্লেখ্য,বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি(২০১৩) ছাড়া অন্যান্য সরকারি মেডিকেল কলেজ ও পাবলিক বিশ্ববিদ্যালয় গুলো হলো ঢাকায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (১৯৯৮ সাল), গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (১৯৯৮), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয় (২০১৬), গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (২০১০)। এ ছাড়া আরও রয়েছে, নেত্রকোনায় শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় (২০১৮), জামালপুরে বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (২০১৮), সিলেটে বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (২০১৮), লালমনিরহাটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড এরোস্পেস বিশ্ববিদ্যালয় (২০১৯), কিশোরগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় (২০২১), খুলনায় শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয় (২০২১), পিরোজপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (২০২২) ও নওগাঁয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় (২০২৩)।

You might also like
Leave A Reply

Your email address will not be published.