The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪

ন্যায্য ভাতা প্রাপ্তির দাবিতে ডিপ্লোমা নার্সদের কর্মবিরতি

দেশের বিভিন্ন সরকারি হাসপাতাল ও স্বাস্থ্য সেবাদান প্রতিষ্ঠানে সেবাদানের বিপরীতে নির্দিষ্ট পরিমাণ ভাতা দাবিতে কর্মবিরতি কর্মসূচি পালন করছেন ইন্টার্নশিপরত নার্সরা। দাবি আদায়ে আজ বৃহস্পতিবার দুপুর ১২টায় জাতীয় প্রেস ক্লাবের সামনের সড়কে তারা মানববন্ধন করেন।

তাদের দাবি, স্বাস্থ্য মন্ত্রণালয়ে ইন্টার্ন নার্সদের নির্দিষ্ট পরিমাণ ভাতা মঞ্জুরির পরও অদৃশ্য কারণে সেগুলো পাচ্ছেন না তারা। বর্তমানে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, বাসা ভাড়া ও থাকা-খাওয়াসহ নানান সংকটে নার্সরা দিনাতিপাত করছে বলেও অভিযোগ করেন তারা।

এসময় বাংলাদেশ ডিপ্লোমা ইন্টার্ন নার্সেস অ্যাসোসিয়েশনের (বিডিআইএনএ) সভাপতি পিয়া হালদার বলেন, আমরা তিন বছর মেয়াদি ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি কোর্স সম্পন্ন করে বিভিন্ন সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল, জেলা হাসপাতাল ও সদর হাসপাতালে ইন্টার্ন নার্স হিসাবে কর্মরত আছি।

কোর্স কারিকুলাম অনুযায়ী ছয় মাস মেয়াদি ইন্টার্নশিপ শুরু করার জন্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগে শিক্ষা শাখা থেকে ২০২২ সালের ৭ আগস্ট প্রকাশিত এক স্মারকে প্রশাসনিক অনুমতি দেওয়া হয়। একইসঙ্গে সেই বছরের ২৯ সেপ্টেম্বর অন্য আরেকটি স্মারকে ইন্টার্ন নার্সদের স্যালারি মঞ্জুরির জন্য একটি পত্র পাঠানো হয়।

তিনি বলেন, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের বাজেট অধিশাখায় পরবর্তী সময়ে ইন্টার্ন ভাতা বরাদ্দ ও মঞ্জুরির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য পুনরায় অনুরোধ জানিয়ে পত্র পাঠানো হয়। তবে আমরা এখন পর্যন্ত আমাদের ইন্টার্ন ভাতা বাবদ কোনো বরাদ্দ পাইনি। আমাদের লগবুকে ইন্টার্ন ভাতার কথা উল্লেখ থাকা সত্ত্বেও আমরা কোনো ভাতা পাচ্ছি না। স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ এবং নার্সিং অধিদপ্তর বরাবর বারবার অ্যাপ্লিকেশন নিয়েও আমরা আমাদের ন্যায় অধিকার পাচ্ছি না।

প্রসঙ্গত, গত ১ অক্টোবর সকাল ১০টা থেকে ভাতা দাবিতে কর্মবিরতি পালন করছেন সারাদেশের সরকারি ইন্টার্ন নার্সরা। যতদিন পর্যন্ত এই ন্যায্য দাবি আদায় না হবে, ততদিন পর্যন্ত কর্মবিরতি অব্যাহত রাখারও ঘোষণা দিয়েছেন ইন্টার্ন নার্স ও মিডওয়াইফরা।

You might also like
Leave A Reply

Your email address will not be published.