The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪

নির্বাচনের আগেই নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিও ভুক্তিতে তোড়জোড়!

আগামী ২০২৪ সালের জাতীয় সংসদ নির্বাচনের আগে নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করতে উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। সে লক্ষ্যে বিদ্যমান বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের জনবলকাঠামো ও এমপিও নীতিমালা- ২০২১ সংশোধনের উদ্যোগ নেওয়া হচ্ছে। চলছে নীতিমালা সংশোধনের কাজ। তবে নতুন নীতিমালায় সব স্তরে শিক্ষক নিয়োগের যোগ্যতা সমন্বয়, অতিরিক্ত শাখা ও শিফট খোলা আরও বেশি কঠোর করা হচ্ছে।

বেসরকারি স্কুল ও কলেজ, কারিগরি ও মাদ্রাসার জন্য বিগত দিনে আলাদাভাবে জারি করা এমপিও নীতিমালার বেশকিছু ধারায় সামঞ্জস্য আনা হচ্ছে। আগস্টের মাঝামাঝি এ নীতিমালা চূড়ান্ত করে এমপিওভুক্তির নতুন আবেদন নেওয়া শুরু হবে বলে জানা গেছে।

এমপিও নীতিমালা সংশোধন ও চড়ান্তকরণের বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (মাধ্যমিক- ২) আবদুন নূর মুহম্মদ আল ফিরোজ বলেন, এমপিও স্পষ্টকরণে শিক্ষা মন্ত্রণালয় কিছু প্রস্তাবনা তৈরি করেছে। প্রস্তাবনার ওপর বেশ কয়েকটি বৈঠক হয়েছে। সর্বশেষ গত ২৫ জুন আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে শিক্ষামন্ত্রীর উপস্থিতিতে একটি বৈঠক হয়েছে। সেখানে প্রাথমিক আলোচনা হয়েছে। খুব শিগগিরই এ নীতিমালার সঙ্গে সংশ্লিষ্টদের নিয়ে একটি ওয়ার্কশপ (কর্মশালা) করার পর তা চূড়ান্ত করা হবে।

অনেকেই দাবি করছেন, বর্তমান নীতিমালায় সাধারণ পদে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে আলাদা আলাদা যোগ্যতা নির্ধারণ করায় শিক্ষকরা নানা হয়রানির শিকার হন। এমনকি বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) শিক্ষক নিয়োগের ক্ষেত্রে জটিলতার শিকার হন।

নতুন নীতিমালায় স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি— এ তিন ধরনের শিক্ষাপ্রতিষ্ঠানের সাধারণ পদে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে বৈষম্য দূর করে একই যোগ্যতা নির্ধারণ করা হতে পারে।

কলেজের অধ্যক্ষ পদের বেতন বৈষম্য দূর করে আলিয়া মাদ্রাসার অধ্যক্ষের সমান অর্থাৎ পঞ্চম গ্রেড নির্ধারণ করা হবে বলে জানা যাচ্ছে। বেসরকারি স্কুল ও কলেজ, কারিগরি ও মাদ্রাসার জন্য বিগত দিনে আলাদাভাবে জারি করা এমপিও নীতিমালার বেশকিছু ধারায় সামঞ্জস্য আনা হচ্ছে। অতিরিক্ত শাখা ও শিফট খুলতে আগের চেয়ে নতুন নীতিমালা আরও কঠোর করা হচ্ছে। নীতিমালা চূড়ান্ত করা হলেই নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য আবেদন নেওয়া হবে বলে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক শাখা সূত্রে জানা গেছে, নতুন এ নীতিমালা চূড়ান্ত না হওয়া পর্যন্ত নতুন শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তির আবেদন গ্রহণ করা হবে না। আগস্ট মাসের মাঝামাঝি এ নীতিমালা চূড়ান্ত করে এমপিওভুক্তির নতুন আবেদন নেওয়া শুরু হবে। নীতিমালা চূড়ান্ত করে আবেদন প্রক্রিয়া শুরু করতে চায় মন্ত্রণালয়। মূলত জাতীয় সংসদ নির্বাচনের আগে নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিও দেওয়ার টার্গেট নিয়ে কাজ চলছে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.