The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪

দুই শিক্ষকের পদত্যাগের দাবিতে ঢাবিতে মার্চ টু আইইআর

ঢাবি প্রতিনিধিঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষা ও গবেষণা অনুষদের (আইইআর) দুই শিক্ষকের পদত্যাগের দাবিতে মার্চ টু আইইআর কর্মসূচি পালন করেছে উক্ত অনুষদের শিক্ষার্থীরা।

শনিবার সকালে আইইআর ভবনের সামনে মলচত্বর প্রাঙ্গণে অনুষদটির সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে অনুষদটির দুই শিক্ষক অধ্যাপক ড. মাহবুবুর রহমান লিটু ও অধ্যাপক ড. ওহিদুজ্জামান -এর পদত্যাগের দাবিতে কর্মসূচিটি পালন করে শিক্ষার্থীরা।
শিক্ষার্থীদের দাবি, যে শিক্ষরা ধর্মীয় পোশাক তথা ধর্মকে অবমাননা করে, হিজাবি মেয়েদের মুখ না খোলা নিয়ে ভাইভা বোর্ডে হেনস্তা করে, শিক্ষার্থীদের সঙ্গে যাচ্ছেতাই দুর্ব্যবহার করেন, সেই শিক্ষকরা অনুষদে বহাল থাকলে ক্লাসে ফিরতে নারাজ তারা।

অনুষদটির নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী দ্যা রাইজিং ক্যাম্পাসকে বলেন, আইইআর হচ্ছে একটা ইনক্লুসিভ জায়গা, ইনক্লুসিভ এডুকেশন হচ্ছে ধর্মবর্ণ নির্বিশেষে এক সঙ্গে অবস্থান করবে, কিন্তু পোশাকের কারণে আমার ব্যাচমেটরা নিপীড়নের শিকার। ধর্মীয় পোশাকের কারণে ভাইভা বোর্ডে অকৃতকার্যও হতে হয়েছে আমাদের সহপাঠীদের।

বিশ্ববিদ্যালয়ের মতো জায়গায় ভাইভা বোর্ডে মুখ না দেখানো এবং ধর্মীয় পোশাকের ব্যাপারে হস্তক্ষেপ করেছেন এই শিক্ষকদ্বয় এবং বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনেও আমাদের পাশে দাড়াননি তারা, যোগ করেন তিনি।

তিনি আরো বলেন, আমরা এখন শিক্ষার একটা নিরাপদ পরিবেশ চাই, যেখানে প্রত্যোকটা শিক্ষার্থী কোনো ভয় ছাড়া শিক্ষকদের ক্লাসে প্রবেশ করতে পারবেন। শিক্ষার্থীরা যেনো এই ভয় আর না। পান, যেকোনো সময় আমার শিক্ষক আমাকে যেকোনো কিছু বলতে পারেন।

এ ছাড়া শিক্ষার্থীরা প্রতিবাদস্বরূপ কবিতা পাঠ, সংগীত পরিবেশনা ও করেন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.