The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ৭ই জুলাই, ২০২৪

দীর্ঘ ছুটির পর শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস

রাকিব মাহমুদ, বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: ঈদ ও গ্রীষ্মের ২৮ দিনের ছুটি শেষে শুরু হয়েছে সিরাজগঞ্জের শাহজাদপুর রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সব বিভাগের একাডেমিক কার্যক্রম। রোববার (১৬ জুলাই) সকাল থেকে শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস।

দীর্ঘ ছুটির পর রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ক্যাম্পাসে ফেরা নিয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট স্টাডিজ ডিপার্টমেন্টের শিক্ষক প্রশান্ত কুমার পোদ্দারের অনুভূতি- শিক্ষাপ্রতিষ্ঠানের প্রাণ বলা হয় শিক্ষার্থীদের। দীর্ঘদিন পর সেই প্রাণ ফিরে পেতে শুরু করেছে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের প্রাঙ্গন। গ্রীষ্মকালীন ও ঈদুল আযহার ছুটি মিলে প্রায় একমাসের ছুটি পেল শিক্ষার্থীরা।

জ্ঞান সাধনার পাদপীঠ হচ্ছে বিশ্ববিদ্যালয়। বিদ্যাপীঠ এমন একটি জায়গা যেখানে সবাইকে সাম্য, মৈত্রী ও মুক্তবুদ্ধির চর্চা করানো হয়। শিক্ষক ছাড়া যেমন শিক্ষাপ্রতিষ্ঠান অচল, তেমনি শিক্ষার্থী ছাড়া শ্রেণিকক্ষ অচল। দীর্ঘ বন্ধে শিক্ষার্থীবিহীন ক্যাম্পাস ছিলো নিষ্প্রাণ। শিক্ষার্থীদের পদচারণায় যেন প্রাণ ফিরে পেল বিশ্ববিদ্যালয়।

শিক্ষার্থীদের মতে, বন্ধ পেতে তাদের ভালোই লাগে। কিন্তু দীর্ঘদিন বন্ধ আবার মনে একঘেয়েমিতা নিয়ে আসে। প্রতিদিনের ক্লাস, প্রেজেন্টেশন, এসাইন্টমেন্ট থেকে খানিকটা রেহায় পেলেও বন্ধু-বান্ধবের সাথে ক্লাস করা, ঘুরাঘুরি, আড্ডা তারা খুব মিস করেন। এতোদিন পরে ক্লাসে ফিরে তারা খুবই আনন্দিত ও প্রফুল্ল।

শিক্ষার্থীরা তাদের আনন্দের বহিঃপ্রকাশ করেন বন্ধুদের সাথে আড্ডা দিয়ে, ছবি তুলে। তবে এতো লম্বা সময় প্রিয়জনদের সাথে কাটিয়ে যারা বাড়ি ছেড়ে এসেছেন তারা আনন্দের সাথে সাথে ক্ষানিকটা বেদনাসিক্ত বলা চলে। নাড়ির টান ছেড়ে শিক্ষার্থীরা ছুটি শেষে ফিরে এসেছেন প্রাণপ্রিয় ক্যাম্পাসে।

উল্লেখ্য যে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় গত ৯ জুলাই,২০২৩ থেকে প্রশাসনিক দপ্তর ও অফিস চালু হলেও ক্লাস পরীক্ষা আজ ১৬ জুলাই,২০২৩ থেকে শুরু হয়।

You might also like
Leave A Reply

Your email address will not be published.