The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪

তরুণ নির্মাতাদের সুযোগ দিচ্ছে মুক্তিযুদ্ধ জাদুঘর, আবেদন শেষ ৫ ফেব্রুয়ারি

বাকৃবি প্রতিনিধিঃ বাংলাদেশের বিভিন্ন ক্যাম্পাসের ও সমগ্র দেশের তরুণ চলচ্চিত্র নির্মাতাদের সুযোগ করে দিচ্ছে মুক্তিযুদ্ধ জাদুঘর। ‘এক্সপোজিশন অব ইয়াং ফিল্ম ট্যালেন্টস-২০২৪’ নামে একটি প্রামাণ্যচিত্র প্রকল্প উন্নয়ন কর্মশালা এবং অর্থায়ন কার্যক্রম আয়োজন করেছে সংস্থাটি। 

এই প্রকল্পে প্রামাণ্যচিত্র নির্মাণের জন্য বাংলাদেশের তরুণ ও আগ্রহী চলচ্চিত্র নির্মাতাদের কাছ থেকে নির্মাণ প্রস্তাব আহবান করছে মুক্তিযুদ্ধ জাদুঘর। চলচ্চিত্র নির্মাতাদের পাশাপাশি এই উদ্যোগে আলোকচিত্রী, চিত্রশিল্পী, চাক্ষুষশিল্পী (Visual Artist), স্থপতিসহ সৃজনশীল বিভিন্ন মাধ্যমের তরুণেরা অংশগ্রহণ করতে পারবেন। নির্মাণ ভাবনার বিষয় উন্মুক্ত তবে মুক্তিযুদ্ধ ও মানবাধিকার সম্পর্কিত প্রকল্পগুলো অগ্রাধিকার পাবে। নির্বাচিত সেরা দুটি প্রামাণ্যচিত্র নির্মাণে সহায়তা প্রদান করবে মুক্তিযুদ্ধ জাদুঘর। 

নির্মাণ প্রস্তাবে যা যা উল্লেখ করতে হবে: 

·       প্রামাণ্যচিত্রের সম্ভাব্য শিরোনাম

·       প্রামাণ্যচিত্রের সম্ভাব্য ভাবনা/ সারসংক্ষেপ সম্ভাব্য বিষয়বস্তু, সম্ভাব্য চরিত্র, স্থান এবং/বা ঘটনা পরিচিতি, নির্মাণের সম্ভাব্য সময়কাল, সম্ভাব্য বাজেট (যদি থাকে)

·       সৃজনশীল কাজের বিবরণ (যদি থাকে)

·       জাতীয় পরিচয়পত্র/পাসপোর্ট কপি

আবেদনের শেষ সময়: আগ্রহীদের আগামী ৫ ফেব্রুয়ারী, ২০২৪ এর মধ্যে নির্মাণ ভাবনা জমা দিতে হবে। 

প্রতিযোগিতার বাছাই প্রক্রিয়া ও পর্যায়:

প্রথম পর্যায় (প্রজেক্ট ডেভেলপম্যান্ট কর্মশালা):

জমাপ্রাপ্ত নির্মাণ ভাবনার মধ্য থেকে ২০-৩০টি বাছাই করে  মুক্তিযুদ্ধ জাদুঘরে ৩ দিনের প্রাক প্রস্তুতিমূলক কর্মশালার আয়োজন করা হবে। প্রশিক্ষকরা অংশগ্রহণকারীদের তাদের নির্মাণ ভাবনাগুলো প্রকল্পে উন্নীত করার জন্য গাইড করবেন এবং তাদের প্রকল্পের চূড়ান্ত ধারণা জমা দেওয়ার জন্য সময় দেওয়া হবে। অংশগ্রহণের ফি (যদি নির্বাচিত হয়): ১৫০০ টাকা

সম্ভাব্য তারিখঃ ১৫-১৭ ফেব্রুয়ারী, ২০২৪

চলচ্চিত্র/ প্রামাণ্যচিত্র বিষয়ে অধ্যয়নরত শিক্ষার্থী: ১০০০ টাকা

 চূড়ান্ত পর্যায় (স্টোরিটেলিং এন্ড পিচিং কর্মশালা):

চূড়ান্ত নির্মাণ ভাবনা জমাদানের মধ্য থেকে বাছাই করা ১৫টি প্রকল্প নিয়ে আগামী এপ্রিলে দ্বাদশ লিবারেশন ডকফেস্ট বাংলাদেশ ২০২৪ চলাকালিন ৪ দিনের চূড়ান্ত কর্মশালা আয়োজন করা হবে। কর্মশালায় অংশগ্রহণকারিদের মধ্য থেকে পিচিং এর মধ্য দিয়ে সেরা দুটি প্রামাণ্যচিত্র নির্মাণে সহায়তা প্রদান করবে মুক্তিযুদ্ধ জাদুঘর।

তারিখঃ ২০-২৩ এপ্রিল, ২০২৪ অংশগ্রহণের ফি (যদি নির্বাচিত হয়) পরে জানানো হবে।

অনলাইনে আবেদন ও বিস্তারিত:

জমাদানের লিংক: https://cutt.ly/EYFT2024

বিস্তারিত: https://cutt.ly/pwGPUpKm

You might also like
Leave A Reply

Your email address will not be published.