The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
মঙ্গলবার, ২৪শে সেপ্টেম্বর, ২০২৪

ঢাবি শিবিরের কমিটি ঘোষণার তারিখ ঠিক হয়নি : শিবির সেক্রেটারি ফরহাদ

ঢাবি প্রতিনিধি: আওয়ামী লীগের ১৫ বছরের শাসনামলে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রকাশ্যে রাজনীতি করার সুযোগ ছিল না ছাত্রশিবিরের। শিবিরের সঙ্গে সম্পৃক্ততার সন্দেহে বিভিন্ন সময়ে শিক্ষার্থীদের হেনস্তার মুখোমুখিও হতে হয়েছে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে গত ৫ অগাস্ট আওয়ামী লীগ সরকারের পতন ঘটে। ইসলামী ছাত্রশিবিরের নেতাকর্মীরাও যে সেই আন্দোলনে সক্রিয় ছিলেন, ধীরে ধীরে তা প্রকাশিত হচ্ছে।

গত শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে মতবিনিময় সভায় যোগ দেওয়ার পর গণমাধ্যমে প্রথম নিজের রাজনৈতিক পরিচয় প্রকাশ করে বক্তব্য দেন সাদিক কায়েম। বলেন, তিনি ছাত্রশিবিরের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি।

পরদিন প্রকাশ পায় সেক্রেটারি ফরহাদের পরিচয়, যার নাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের একটি কমিটিতে থাকার তথ্যও সামনে আসে। যদিও তিনি দাবি করেছেন, তিনি আওয়ামী লীগের ছাত্র সংগঠনের সঙ্গে কোনোভাবেই জড়িত নন।
ফরহাদের নাম রয়েছে বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা অনুষদ ছাত্রলীগ কমিটির যুগ্ম সম্পাদক পদে। ২০২২ সালের ২৭ নভেম্বরের সমাজকল্যাণ ও গবেষণা অনুষদ ছাত্রলীগের কমিটির একটি তালিকা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের তৎকালীন সভাপতি সনজিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন স্বাক্ষরিত ওই তালিকায় সাতজন যুগ্ম সম্পাদকের ছয় নম্বরে এস এম ফরহাদের নাম রয়েছে।
তবে শিবির নেতা হিসেবে পরিচয় প্রকাশের পর বিবৃতিতে ছাত্রলীগের কমিটিতে থাকার বিষয়টি নাকচ করেছেন তিনি।
ফরহাদ বলেন, “কবি জসীম উদ্দীন হল এবং সমাজকল্যাণ ইনস্টিটিউট ছাত্রলীগের কোনো কর্মসূচি ও কার্যক্রমের সাথে আমার কোনো সম্পৃক্ততা নেই। ছাত্রলীগের কোন পদ-পদবির জন্য কোনো সিভি আমি কখনও কাউকে দিইনি। কখনও আমি নিজেকে ছাত্রলীগ হিসেবে কোনো মাধ্যমেও পরিচয়ও দিইনি। হল বা ডিপার্টমেন্টের কমিটিতে কাকে রাখা হবে সেটা সংশ্লিষ্ট ছাত্রলীগের সিদ্ধান্ত। সেখানে আমাকে কেন জড়ানো হচ্ছে যেখানে আমি তাদের কার্যক্রমের সাথে কোনোভাবেই সম্পৃক্ত নই। বরং বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনসহ সাধারণ শিক্ষার্থীদের অধিকার আদায়ে অতীতের সকল আন্দোলন-সংগ্রামে আমি সক্রিয় অংশগ্রহণ করেছি। আমাকে ছাত্রলীগের সঙ্গে জড়ানোর বিষয়টিকে ফ্যাসিবাদবিরোধী আন্দোলনে স্পিরিট নষ্ট করার একটি অপচেষ্টা বলে আমি মনে করি।”
ঢাকা বিশ্ববিদ্যালয় শিবিরের পূর্ণাঙ্গ কমিটি কবে হবে জানতে চাইলে ফরহাদ বলেন, “আমরা আশা করি দ্রুত পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করব। এখনও কোনো তারিখ ঠিক করিনি।”
সরকারি চাকরিতে কোটা নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রশিবিরের সেক্রেটারি ফরহাদের ভূমিকা আগের দিনই সামনে এনেছেন আন্দোলনে নেতৃত্ব দেওয়া বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়ক আবদুল কাদের। তিনি রোববার এক ফেইসবুক পোস্টে ১৬ জুলাই সংঘাতে মৃত্যু শুরু হওয়ার পর থেকে আন্দোলন যেভাবে এগিয়েছে তা সংক্ষেপে তুলে ধরেন। প্রকাশ করেন, ১৮ ও ১৯ জুলাই গুলিতে অনেক মানুষের প্রাণহানির পর যে ৯ দফা দেওয়া হয়েছিল, সেমিন প্রণয়ন করার আলোচনা হয়েছিল ফরহাদের সে নেওয়া হয় তার পরামর্শ।
You might also like
Leave A Reply

Your email address will not be published.