The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ৬ই অক্টোবর, ২০২৪

ঢাবি প্রশাসন অব্যহতি দিলেও এফ রহমান হল প্রভোষ্ট কে বহাল রাখতে চায় একদল শিক্ষার্থী

ঢাবি প্রতিনিধি: নীলদলের সাথে ঘনিষ্ঠ সম্পৃক্ততা ও জুলাই-আগস্ট হত্যাকাণ্ডকে সমর্থনের জেরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্যার এ এফ রহমান হলের প্রভোস্ট অধ্যাপক রফিক শাহরিয়ারকে বিশ্ববিদ্যালয় প্রশাসন প্রভোস্ট পদ থেকে অব্যহতি দিয়েছে। হলের নতুন প্রভোস্ট হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে আইন বিভাগের অধ্যাপক কাজী মাহফুজুল হক সুপনকে। অন্যদিকে সাবেক প্রভোষ্ট রফিক শাহরিয়ারকে প্রশাসন অব্যহতি দিলেও তা মানতে নারাজ হলের একদল শিক্ষার্থী।

২৯ সেপ্টেম্বর, রবিবার রাত ১১ টার দিকে উপাচার্যের বাসভবনের সামনে অধ্যাপক রফিক শাহরিয়ারকে প্রভোষ্ট পদ থেকে অব্যহতি দেয়ার প্রতিবাদে বিক্ষোভ করেছে স্যার এফ রহমান হলের একদল শিক্ষার্থী। এসময় তারা অধ্যাপক রফিক শাহরিয়ারকে স্বপদে পুনর্বহালের দাবি জানান।

এফ রহমান হলের শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা যায়, হলে সংস্কারমূলক কাজসহ শিক্ষার্থী বান্ধব নানামুখী কর্মকাণ্ডের কারণে হলের শিক্ষার্থীদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছিলেন সাবেক প্রভোষ্ট

এফ রহমান হলের সাবেক প্রভোষ্ট রফিক শাহরিয়ার বলেন, সার্বিক পরিস্থিতি বিবেচনা করে বিশ্ববিদ্যালয়ের ভারসাম্য ফিরিয়ে আনতে হল প্রশাসন যে সিদ্ধান্ত নিয়েছে সেটাকে আমি সাধুবাদ জানাই।
হলের প্রভোষ্ট হিসেবে যিনি থাকেন তাকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রেখে দায়িত্ব পালন করতে হয়। সেক্ষত্রে বিশ্ববিদ্যালয় প্রশাসন যাকে উপযুক্ত মনে করে তাকে দায়িত্ব দিতে পারে। এটা সম্পূর্ণ বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের সিদ্ধান্ত। আগামীকাল সকাল ৯ টায় নতুন প্রভোষ্টকে দায়িত্ব হস্তান্তর করা হবে।

তিনি বলেন, যাকে দায়িত্ব দেয়া হয়েছে অধ্যাপক মাহফুজুল হক, তিনি প্রশাসনিক দায়িত্বপালনে দক্ষ একজন মানুষ। জিয়া হলে উনার সাথে হাউজ টিউটর হিসেব কাজ করার অভিজ্ঞতা রয়েছে। আশা করি তিনি শিক্ষার্থীদের সার্বিক কল্যাণে কাজ করে যাবেন।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর সাইফুদ্দিন আহমেদ বলেন, আমরা ক্রমান্বয়ে ফ্যাসিবাদের দোসরদেরকে সরিয়ে দিতে সচেষ্ট রয়েছি। ফ্যাসিবাদের মদদপুষ্ট হয়ে এই লোকজন গত ১৫ বছর ধরে আমাদের শিক্ষার্থীদের নানানভাবে নির্যাতন করেছে।
তিনি বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন তাদের ব্যাপারে সচেতন রয়েছে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.