The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪

ঢাকা বোর্ডে ফেল থেকে পাস ৩৮, জিপিএ-৫ পেলেন ২৬ জন

চলতি বছরের এইচএসসি পরীক্ষার খাতা পুনর্নিরীক্ষার প্রকাশিত হয়েছে। রবিবার (১৩ মার্চ) সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে এই ফল প্রকাশ করা হয়।

ফল প্রকাশের বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এস এম আমিরুল ইসলাম। তিনি বলেন, এইচএসসি’র পুনর্নিরীক্ষার ফল প্রকিাশিত হয়েছে। যাদের ফল পরিবর্তন হয়েছে তারা মুঠোফোনে এসএমএস পেয়েছেন। এছাড়া আমাদের ওয়েবসাইটেও ফল দেয়া হয়েছে।

এদিকে প্রকাশিত পুনর্নিরীক্ষার ফলে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডে ১৫৬ জন শিক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে। এদের মধ্যে একজন শিক্ষার্থী ফেল থেকে জিপিএ-৫ পেয়েছেন।

ফলাফল বিশ্লেষণে দেখা গেছে, ১৫৬ জনের মধ্যে ফেল থেকে পাস করেছেন ৩৮ জন। আর নুতন করে জিপিএ-৫ পেয়েছেন ২৬ জন।

এর আগে ১৪ ফেব্রুয়ারি থেকে এসএমএসের মাধ্যমে ফল পুনর্নিরীক্ষণের আবেদন শুরু হয়। ২০ ফেব্রুয়ারি এ আবেদনের সময়সীমা শেষ হয়। পুনর্নিরীক্ষার আবেদন ফি ১৫০ টাকা ছিল।

আর এইচএসসি ও সমমানের ফল প্রকাশ করা হয় গত ১৩ ফেব্রুয়ারি। এতে পাশের হার ৯৫ দশমিক ২৬ শতাংশ। এ বছর এইচএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছেন এক লাখ ৮৯ হাজার ১৬৯ জন শিক্ষার্থী। পাসের হার ৯৫ দশমিক ২৬ শতাংশ।

করোনার কারণে নির্ধারিত সময়ের প্রায় আট মাস পর গত বছরের ২ ডিসেম্বর এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছিল। এরপর সংক্ষিপ্ত সিলেবাসে নেওয়া হয় ২০২১ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা।

বিভাগভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ের ছয়টি পত্রে এবারের পরীক্ষা অনুষ্ঠিত হয়। ১১টি শিক্ষা বোর্ডের ১৪ লাখ ৩ হাজার ২৪৪ জন পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশ নিয়েছিলেন।

ঢাকা বোর্ডের পুনর্নিরীক্ষার ফলদেখতে এখানে ক্লিক করুন

You might also like
Leave A Reply

Your email address will not be published.