The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শুক্রবার, ১৮ই অক্টোবর, ২০২৪

টাইমস হায়ার এডুকেশন র‍্যাঙ্কিং প্রকাশ : দেশ সেরা বিশ্ববিদ্যালয় যবিপ্রবি

যবিপ্রবি প্রতিনিধি: যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) র‍্যাঙ্কিংয়ে সম্মিলিত স্কোরে যৌথভাবে বাংলাদেশের সেরা বিশ্ববিদ্যালয় হওয়ার গৌরব অর্জন করেছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি)। আজ বুধবার প্রকাশিত ‘ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২৫’-এ বাংলাদেশের মধ্যে সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে স্বীকৃতির গৌরব অর্জন করে যবিপ্রবি।

র‍্যাঙ্কিংয়ে বিশ্বের ৮০১ থেকে ১০০০-এর মধ্যে আছে দেশের ৫ বিশ্ববিদ্যালয়। সম্মিলিত স্কোরে এবারের তালিকায় যৌথভাবে দেশ সেরা হিসেবে জায়গা করে নিয়েছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। ৮০১-১০০০ এর মধ্যে বাকি চারটি বিশ্ববিদ্যালয় হলো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ ইউনিভার্সিটি। প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে যবিপ্রবি সবচেয়ে বেশি ভালো করেছে গুণগত গবেষণায়। গুণগত গবেষণায় যবিপ্রবির স্কোর ৭৫.৮।

এদিকে বিকেলে যবিপ্রবির প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) র‍্যাঙ্কিংয়ে বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব পালনকারীদের সঙ্গে নিয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা করেছেন যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মোঃ আব্দুল ‘মজিদ। টাইমস হায়ার এডুকেশনে মর্যাদাপূর্ণ অবস্থানের সঙ্গে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, টাইমস হায়ার র‍্যাঙ্কিংয়ে যবিপ্রবি মর্যাদাপূর্ণ অবস্থান করে নেওয়ায় যবিপ্রবির সকল শিক্ষক-গবেষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের আন্তরিক অভিনন্দন ও শুভ কামনা জানাচ্ছি। আশা করি, মর্যাদাপূর্ণ এ ধারা ভবিষ্যতেও অক্ষুণ্ণ থাকবে। আমাদের পরবর্তী লক্ষ্য হবে যবিপ্রবির এই বৈশ্বিক র‍্যাঙ্কিং আরও ভালো অবস্থানে নিয়ে আসা। সেই লক্ষ্য অর্জনে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

মানসম্মত বিভিন্ন পারফরম্যান্স সূচক যেমন পাঠদান, গবেষণার পরিবেশ, গুণগত গবেষণা, ইন্ডাস্ট্রিতে সংযুক্তি এবং আন্তর্জাতিক সম্ভাবনার মতো গুররুত্বপূর্ণ সূচক ব্যবহার করে টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং করে থাকে। বিশ্বের অন্যতম র‍্যাঙ্কিংয়ে ২০২৫ সালের সংস্করণে ১১৫টি দেশ ও অঞ্চলের ২০০০টির বেশি বিশ্ববিদ্যালয়কে মূল্যায়ন করেই তালিকা করা হয়েছে বলে বিভিন্ন গণমাধ্যমে জানানো হয়েছে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.