The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪

টাইমস হায়ার এডুকেশন র‍্যাঙ্কিংয়ে খুলনা বিশ্ববিদ্যালয়

খুবি প্রতিনিধি : টাইমস হায়ার এডুকেশনের ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে জায়গা করে নিয়েছে খুলনা বিশ্ববিদ্যালয়। সম্প্রতি প্রকাশিত এ র‍্যাংকিংয়ে খুবিসহ স্থান পেয়েছে দেশের ৯টি বিশ্ববিদ্যালয়। যুক্তরাজ্যভিত্তিক সাময়িকী ‘টাইমস হায়ার এডুকেশন’ এ প্রকাশিত র‍্যাংকিংয়ে ১০৮টি দেশ ও অঞ্চল থেকে এক হাজার ৯০৪টি বিশ্ববিদ্যালয় জায়গা করে নেয়।

র‍্যাঙ্কিংয়ে বিশ্বের ৮০১ থেকে ১০০০ এর মধ্যে আছে দেশের চার বিশ্ববিদ্যালয়। এগুলো হলো-ব্র্যাক ইউনিভার্সিটি, ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ ইউনিভার্সিটি। তালিকার ১০০১ থেকে ১২০০ এর মধ্যে রয়েছে ৩টি- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও রাজশাহী বিশ্ববিদ্যালয়। আর ১২০১ থেকে ১৫০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান পেয়েছে ২টি- খুলনা বিশ্ববিদ্যালয় ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

এবারের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে আছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় স্থানে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় এবং তৃতীয় স্থানে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি (এমআইটি)। বাংলাদেশের মধ্যে শীর্ষস্থানে রয়েছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়।

উল্লেখ্য, শিক্ষার মান, শিক্ষার্থী-শিক্ষকের অনুপাত, গবেষণার মান, সাইটেশন, আন্তর্জাতিক শিক্ষার্থীসহ কয়েকটি সূচকের ওপর ভিত্তি করে বিশ্বের ১০৪টি দেশের ১ হাজার ৯০৪টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে এবারের র‍্যাংকিং করেছে যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী ‘টাইমস হায়ার এডুকেশন’।

You might also like
Leave A Reply

Your email address will not be published.