The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শুক্রবার, ২৫শে অক্টোবর, ২০২৪

জুলাই গণঅভ্যুত্থানে আহতদের খোঁজ নিলেন জাবির উপ-উপাচার্য

জাবি প্রতিনিধি: সাভার-আশুলিয়ায় ফ্যাসিবাদ বিরোধী গণঅভ্যুত্থানে নিহতদের কবর জিয়ারত এবং আহতদের খোঁজখবর নিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এম মাহফুজুর রহমান‌।

শুক্রবার (২৫ অক্টোবর) সকাল সাড়ে নয়টায় সাভারের সেন্টার ফর দ্য রিহ্যাবিলিটেশন অফ দ্য প্যারালাইজ্‌ড (সিআরপি) হাসপাতালে গুরুতর আহতদের খোঁজখবর নেন তিনি। এছাড়া সাভারে আন্দোলনে অংশ নিয়ে নিহত শিক্ষার্থীদের কবর জিয়ারত করেন ।

খোঁজ নিয়ে জানা যায়, সাভারের সিআরপিতে ছাত্র-জনতার আন্দোলনে গুরুতর আহত প্রায় ৭০জনের বিনামূল্যে চিকিৎসা চলছে। এদের মধ্যে শিক্ষার্থী, রিক্সা-ভ্যান চালক, ব্যবসায়ী, শ্রমিকসহ সমাজের বিভিন্ন পেশার মানুষ রয়েছেন। তাদের সকলকে বিনামূল্যে চিকিৎসা ও খাবারের ব্যবস্থা করা হয়েছে। সেখানে বিদেশী রোগীদের থাকার জায়গায় আহত শিক্ষার্থীদের রাখা হয়েছে। আহতদের মধ্যে অনেকেই তার পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি ছিলেন। তাদের পরিবার নিয়ে তারা খুব চিন্তিত রয়েছেন।

এ সময় আহতরা জানান, আমরা দেশের জন্য এবং দেশের স্বাধীনতার জন্য কাজ করেছি। আমরা যথাসম্ভব ভালো চিকিৎসা পাচ্ছি, কিন্তু সারা বাংলাদেশে এখনো অনেকেই রয়েছেন যারা সঠিক চিকিৎসা পাচ্ছে না। তাদের সঠিক চিকিৎসা নিশ্চিত না হলে স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া আহতদের মধ্যে একটি বড় অংশ উপার্জন ক্ষমতা হারিয়েছে। তাই যারা নিহত হয়েছে তাদের পাশাপাশি আহতদেরও যাতে পুনর্বাসন করা হয় সেদিকে খেয়াল রাখাও এখন সরকারের দায়িত্ব।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এম মাহফুজুর রহমান‌ বলেন, আমাদেরকে সবার আগে আন্দোলনে আহতদের জন্য সুচিকিৎসা নিশ্চিত করতে হবে। সাভারে সিআরপিতে অনেকই বিনামূল্য চিকিৎসা নিচ্ছে কিন্তু দেশে এখনো অনেক আহত রয়েছে যাদের সঠিক চিকিৎসা হচ্ছে না বা তারা আর্থিক সচ্ছলতার অভাবে চিকিৎসা নিতে পারছে না। আন্দোলনে আহতরা রাষ্ট্রীয় সৈনিক, স্বাধীনতার সৈনিক। তাই রাষ্ট্রেরও উচিত সবার আগে তাদেরকে সুস্থ করে তোলা। এদের মধ্যে যারা খুবই দরিদ্র তাদেরকে পুনর্বাসনের জন্য উপযুক্ত কর্মক্ষেত্রের ব্যবস্থা করতে হবে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.