The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ৬ই অক্টোবর, ২০২৪

জাবির উপাচার্য বরাবর সিএলসি শিক্ষার্থীদের স্মারকলিপি

জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) বঙ্গবন্ধু তূলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের নাম পরিবর্তন সহ তিন দফা দাবিতে উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল আহসানের নিকট স্মারকলিপি প্রদান করেছেন ইনস্টিটিউটের শিক্ষার্থীরা।

সোমবার (৩০ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসনিক ভবনে সকাল ১০ টার দিকে উপাচার্যের নিকট এই স্মারকলিপি প্রদান করেন শিক্ষার্থীরা।

তাদের দাবি তিনটি হলো- প্রথমত, ইন্সটিটিউট এর নাম সংস্কার করে শুধুমাত্র তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট ও ইংরেজিতে Institute of Comparative Literature and Culture করতে হবে।দ্বিতীয়ত, অনতিবিলম্বে ইনস্টিটিউটকে বিসিএস বিষয় কোডে অন্তর্ভুক্ত করতে হবে। শেষ দফা হলো, অতিদ্রুত ইনস্টিটিউটের ক্লাসরুম সংকট দূর করতে হবে।

এ সময় ৪৭ তম আবর্তনের শিক্ষার্থী সোহান শরীফ বলেন, আমরা দেখেছি বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এই বিভাগ আছে কিন্তু কোনো ব্যক্তির নামে নেই। শুধু আমাদের বিভাগের নাম ব্যক্তির নাম দিয়ে। আমরা এ বিষয়টির যৌক্তিক সংস্কার চাই। এছাড়াও বিভাগের পরিচালক ও সকল আবর্তনের শিক্ষার্থীরা গণস্বাক্ষরের মাধ্যমে নাম পরিবর্তনের বিষয়ে একাত্মতা প্রকাশ করেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল আহসান বলেন, ‘ ব্যক্তির নামে কোন বিভাগ থাকতে পারে না। শিক্ষার্থীদের ভবিষ্যত চিন্তা করে এই বিষয়ে যথাযথ ব্যবস্থা করবো। প্রয়োজনে শিক্ষকদের সাথে আলোচনার কথাও তিনি জানান।

উল্লেখ্য, বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট ২০১৭ সালে ৪৭ তম আবর্তন দিয়ে যাত্রা শুরু করেও ৭ বছরে একটি ব্যাচও তাদের স্নাতকোত্তর শেষ করতে পারেনি।

You might also like
Leave A Reply

Your email address will not be published.