The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শুক্রবার, ১৮ই অক্টোবর, ২০২৪

জাবিতে আন্তঃবিভাগ বিতর্কে চ্যাম্পিয়ন প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগ

জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ১৭তম আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা-২০২৪ এ চ্যাম্পিয়ন হয়েছে প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগ৷ ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগকে হারিয়ে এ গৌরব অর্জন করে তারা৷ এছাড়া ইংরেজি বিতর্কে প্রত্নতত্ত্ব বিভাগকে হারিয়ে অর্থনীতি বিভাগ চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে।

রোববার (৬ অক্টোবর) রাতে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশনের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চে প্রতিযোগিতার চূড়ান্ত আসর অনুষ্ঠিত হয়। বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেন উপাচার্য অধ্যাপক কামরুল আহসান। এসময় প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মাহফুজুর রহমান, প্রক্টর অধ্যাপক একেএম রাশিদুল আলম, সংগঠনের উপদেষ্টা অধ্যাপক ড. এটিএম আতিকুর রহমান ও বিভিন্ন অনুষদের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

ফাইনাল বিতর্কের প্রস্তাব ছিলো ‍‍`এই সংসদ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন হিসেবে কেন্দ্রীয়ভাবে ব্যানার বিলুপ্ত করবে‍‍`। এই প্রস্তাবের উপর সরকার দলে ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগ ও বিরোধী দলে প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগ বিতর্কে অংশ নেয়।

চ্যাম্পিয়ন দলের সদস্যরা হলেন রাতুল হাসান, মাহবুবা আনজুম, পৃথি আক্তার ও মোঃ ইব্রাহিম আলী। রানার আপ দলের সদস্যরা হলেন সাদাত ইবনে ইসলাম, আসিফুল ইসলাম আকাশ ও আল নাহিয়ান। প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মাহবুবা আনজুম ডিবেটার অব দ্য ফাইনাল নির্বাচিত হন।

এছাড়া ডিবেটার্স অব দ্য টুর্নামেন্ট হয়েছেন প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের মাহবুবা আনজুম, রসায়ন বিভাগের ইমদাদুল হক ইভান, ভূগোল ও পরিবেশ বিভাগের বেদত্রয়ী গোস্বামী ও আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের তৌহিদ সিয়াম এবং মিতু মনি।

ইংরেজি বিতর্কের চ্যাম্পিয়ন দলের সদস্যরা হলেন অর্থনীতি বিভাগের ফারিম আহসান ও বর্ণ সাহা। রানারআপ দলের সদস্য প্রত্নতত্ত্ব বিভাগের সুমাইয়া আক্তার ও জুনাইদ কবীর। ফাইনালিস্ট হয়েছে নৃবিজ্ঞান বিভাগের সাদমান অলীভ ও সাদিয়া আফরিন আদ্রা এবং ম্যানেজমেন্ট বিভাগের আসিফুল ইসলাম আকাশ ও আল নাহিয়ান। অর্থনীতির ফারিম আহসান ডিবেটার অব দ্য টুর্নামেন্ট এবং প্রত্নতত্ত্ব বিভাগের সুমাইয়া আক্তার ডিবেটার অব দ্য ফাইনাল নির্বাচিত হন।

সংগঠনের সভাপতি প্রাপ্তি তাপসী বলেন, এবারই প্রথম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে আন্তঃবিভাগ পর্যায়ে ইংরেজি বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে এবারই প্রথম আন্তঃবিভাগ বিতর্কে ক্যাম্পাসের সকল বিভাগ ও ইন্সটিটিউট অংশগ্রহণ করেছে। শিক্ষার্থীদের মাঝে বিতর্ক চর্চার এ ধারা দিন দিন আরো বৃদ্ধি পাক, বিতর্কের মাধ্যমে আমাদের শুভবোধের উদয় হোক এই প্রত্যাশাই করি।

You might also like
Leave A Reply

Your email address will not be published.