The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪

জাতীয় পরিবেশ পদক পাচ্ছেন জাবি অধ্যাপক মনোয়ার হোসেন

জাবি প্রতিনিধি : পরিবেশ সংরক্ষণ ও দূষণ নিয়ন্ত্রণ, পরিবেশবিষয়ক শিক্ষা ও প্রচার এবং গবেষণা ও প্রযুক্তি উদ্ভাবনে অনুসরণীয় অবদান রাখায় ‘জাতীয় পরিবেশ পদক’-এর জন্য চূড়ান্ত মনোনয়ন পেয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক মনোয়ার হোসেন।

বৃহস্পতিবার ( ৯ মে) পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। মন্ত্রী সাবের হোসাইনের সভাপতিত্বে মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘জাতীয় পরিবেশ পদক-২০২৩ চূড়ান্ত মনোনয়নের লক্ষ্যে গঠিত জাতীয় কমিটির সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়। এ বছর তিন ব্যাক্তি ও দুই প্রতিষ্ঠানকে জাতীয় পরিবেশ পদকের জন্য মনোনীত করা হয়। এর মধ্যে পরিবেশ বিষয়ক গবেষণা ও প্রযুক্তি উদ্ভাবন ক্যাটাগরিতে অধ্যাপক মনোয়ার হোসেন জাতীয় পরিবেশ পদকের জন্য মনোনীত হন।

পদক অর্জনের জন্য মনোনীত হওয়ার পর অধ্যাপক মনোয়ার হোসেন বলেন, প্রতিটি পদক পুরস্কার আমার কাছে অনুপ্রেরণার, সামনে এগিয়ে যাওয়ার। রাষ্ট্র আমাকে এ পদক দিয়ে সম্মানিত করায় আমি রাষ্ট্রের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে যে প্রাকৃতিক পরিবেশ রয়েছে তা আমাদের যেকোন মূল্যে ধরে রাখতে হবে। আমাদের জাবির প্রাকৃতিক পরিবেশ যেন অন্যদের কাছে যেন সৌন্দর্যের দৃষ্টান্ত হয়। এবং সাথে বিশ্ববিদ্যালয়ের জলাশয় লেক, সাপ, ব্যাঙ, প্রজাতিসহ সকল ধরনের প্রাণী রক্ষায় আমাদের সকলকে একত্রিত হয়ে কাজ করতে হবে। পাশাপাশি দেশের পরিবেশ রক্ষায় আমাদের কাজ করতে হবে। পরবর্তী প্রজন্মের জন্য সুন্দর সবুজ বাসযোগ্য একটি পৃথিবী রেখে যেতে হবে।শেষে তিনি বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক শিক্ষার্থীদের প্রতি কৃতজ্ঞতা ও শুভেচ্ছা জানান।

পদকপ্রাপ্তদের বিশ্ব পরিবেশ দিবসের অনুষ্ঠানে ২২ ক্যারেট মানের দুই তোলা ওজনের স্বর্ণের বাজারমূল্য ও অতিরিক্ত আরও ৫০ হাজার টাকার চেক, ক্রেস্ট ও সনদ দেওয়া হবে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.