The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪

জবির দেয়ালে গ্রাফিতি আকছেন সাধারণ শিক্ষার্থীরা

নাইমুর রহমানঃ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দেয়ালে দেয়ালে গ্রাফিতিতে ভরিয়ে তুলছে সাধারণ শিক্ষার্থীরা।

ছাত্র জনতার অভ্যুত্থানের মাধ্যমে পতন হয়েছে শেখ হাসিনা সরকারের । কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে নিহত হয়েছেন অনেকেই। সংগ্রামের এসব দিন ও নিহতদের স্মরণে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন দেয়ালে দেয়ালে গ্রাফিতি আঁকছেন শিক্ষার্থীরা।

সোমবার(১২ আগষ্ট) শিক্ষার্থীরা দলে দলে ভাগ হয়ে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে থেকে গ্রাফিতি আঁকা শুরু করেন।
শিক্ষার্থীদের আঁকা গ্রাফিতিতে ফুটে উঠেছে আন্দোলনে উচ্চারিত বিভিন্ন স্লোগানও। রংতুলির ছোঁয়ায় এসব দেয়াল যেনো পেয়েছে নতুন প্রাণ।

গ্রাফিতি অঙ্কনে অংশ নেয়া জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী আমরা যে বিপ্লব ঘটিয়েছি তাকে স্মরণে রাখার জন্য এবং আগামী প্রজন্ম যাতে জানতে পারে আমরা রক্তের বিনিময়ে এই স্বাধীনতা অর্জন করেছি,তার জন্যই মূলত এই গ্রাফিতি অঙ্কন।

এ বিষয়ে শিক্ষার্থী মেহেদী হাসান বলেন, অসংখ্য ছাত্র-জনতার রক্তের বিনিময়ে অর্জিত এই সফল গণঅভ্যুত্থান একটি দুর্নীতিমুক্ত বৈষম্যহীন বাংলাদেশকে আরও বহুদূর এগিয়ে নিয়ে যাবে এ প্রত্যাশা আমাদের। বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা আমাদের সঙ্গে স্বেচ্ছায় এই দেওয়াল লিখনে অংশগ্রহণ করছে। এটির মাধ্যমে আমরা সমাজের অসঙ্গতি এবং সচেতনতা বৃদ্ধি করতে চাই।

শিক্ষার্থীরা আরও জানান, ‘দেওয়ালকে বর্ণমালা আর ছবিতে উপস্থাপন করার চেষ্টা করছেন তারা। তারুণ্যের শক্তিতে বাংলাদেশ জেগে উঠেছে। প্রাণের টানে তারা এসেছেন, কাজ করছেন। অন্যায় প্রতিরোধ ও দেশ গড়ার কাজে তারা কখনো পিছিয়ে থাকবেন না।’

You might also like
Leave A Reply

Your email address will not be published.