The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪

ছাত্র আন্দোলনে শহীদ ও আহতদের স্মরণে দোয়ার মাধ্যমে ক্লাস শুরু যবিপ্রবির এপিপিটি বিভাগের

যবিপ্রবি প্রতিনিধি: যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) এগ্রো প্রোডাক্ট প্রসেসিং টেকনোলজি (এপিপিটি) বিভাগ ক্লাস শুরুর প্রথম দিনেই বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শহীদদের আত্মার মাগফিরাত কামনা ও আহতদের দ্রুত সুস্থতার জন্য আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে।

সোমবার (২ সেপ্টেম্বর) বিভাগের ডিজিটাল ক্লাসরুমে এই আয়োজন করা হয়।তৃতীয় বর্ষের শিক্ষার্থী মোতালেব হোসেনের সঞ্চালনায়, বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মৃত্যুঞ্জয় বিশ্বাসের সভাপতিত্বে দোয়া মাহফিলের পাশাপাশি আন্দোলনের স্মৃতিচারণ এবং আগামীর দেশ গঠনে শিক্ষার্থীদের ভূমিকা নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়।অনুষ্ঠানের শুরুতে শহীদদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন করে বিভাগের শিক্ষক শিক্ষার্থীরা।

আলোচনা সভার বক্তব্যে অধ্যাপক ড. মৃত্যুঞ্জয় বিশ্বাস বলেন, “ছাত্রজনতার জীবনের বিনিময়ে আমরা যে নতুন স্বাধীনতা পেয়েছি, তা রক্ষার জন্য সবসময় সচেষ্ট থাকতে হবে। আমাদের ছাত্রদের বুক চিতিয়ে দাঁড়ানো স্মরণ করিয়ে দেয় যে, আবার কোনো স্বৈরশাসক এদেশের পতাকা খামছে ধরলে আমরা অধিকারের জন্য আবারও দাঁড়াবো। আমরা প্রত্যাশা করি, সকল ক্ষেত্রে বৈষম্য দূর হবে। সকলে একত্রিত হয়ে অন্যায়-অনিয়মের বিরুদ্ধে কাজ করে একটি সুন্দর দেশ গঠনে ভূমিকা রাখবে। বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষকসহ অনেকেই বৈষম্যের শিকার হয়েছে। বিশ্ববিদ্যালয়ে কোনো ক্ষেত্রে বৈষম্য রাখা যাবে না। নষ্ট ছাত্ররাজনীতির প্রভাব যেন ছাত্রদের ক্যারিয়ার নষ্ট না করে, সেদিকেও নজর রাখতে হবে। ছাত্র-শিক্ষক সকলের সুন্দর সম্পর্কের মাধ্যমে শিক্ষাঙ্গন এগিয়ে যাবে।”

সহকারী অধ্যাপক মো. সুমন রানা বলেন, “শহীদদের আত্মত্যাগের বিনিময়ে পাওয়া নতুন স্বাধীনতা সবাই একত্রিত হয়ে ধরে রাখতে হবে। সকল বৈষম্যের বিরুদ্ধে একত্রিত হয়ে কাজ করতে হবে। নতুন করে কেউ যেন ষড়যন্ত্র করে স্বাধীনতাকে প্রশ্নবিদ্ধ করতে না পারে, সেদিকে সজাগ দৃষ্টি রাখতে হবে।”

তৃতীয় বর্ষের শিক্ষার্থী আহাদ সৈকত বলেন, “আমরা গত জুলাইয়ে যে ভয়ঙ্কর পরিস্থিতির মধ্য দিয়ে গেছি, তা এখনও ঘুমাতে গেলে চোখে ভাসে। আমরা যে দেশপ্রেমের মাধ্যমে এই স্বাধীনতা অর্জন করেছি, সেই স্বাধীনতা ধরে রাখতে হবে। সবাইকে সে ব্যাপারে সজাগ থাকতে হবে। আমরা সবাই যেহেতু স্টেকহোল্ডার, এই দেশের পুনর্গঠনে সকল সিস্টেমকে সহযোগিতা করতে হবে।”

আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন এপিপিটি বিভাগের দ্বিতিয় বর্ষের শিক্ষার্থী তপু ইসলাম ও মাস্টার্সের শিক্ষার্থী বিক্রমজিৎ বিশ্বাস।

আলোচনা ও দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন এপিপিটি বিভাগের সহকারী অধ্যাপক মো. বি.এম. খালেদ, সহকারী অধ্যাপক মো. মাহফুজুল আলম, সহকারী অধ্যাপক মো. আখতারুজ্জামান, প্রভাষক মো. আশরাফুল আলম, প্রভাষক মোছা. শারমিন আক্তারসহ বিভাগের সকল বর্ষের সাধারণ শিক্ষার্থীরা।

You might also like
Leave A Reply

Your email address will not be published.