The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪

ছাত্র আন্দোলনে আহতদের চিকিৎসার ব্যয় বহন করবে সরকার

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আহত সবার তালিকা প্রস্তুত করে চিকিৎসার সম্পূর্ণ ব্যয় সরকারের পক্ষ থেকে বহন করার সিদ্ধান্ত হয়েছে।

রোববার অন্তর্বর্তীকালীন সরকার এ সিদ্ধান্ত গ্রহণ করেছে। একই সঙ্গে আরও সাতটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সিদ্ধান্তগুলো হলো
১। দ্রুত বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আহত সবার তালিকা প্রস্তুত করে তাদের চিকিৎসার সম্পূর্ণ ব্যয় সরকারের পক্ষ থেকে বহন করা হবে। সেই লক্ষ্যে স্বাস্থ্য মন্ত্রণালয় সব হাসপাতালকে প্রয়োজনীয় নির্দেশ দেবে। সেইসাথে নিহতের পরিবারকে প্রয়োজনীয় সহায়তা দেওয়া হবে।

২। পররাষ্ট্র মন্ত্রণালয় অনতিবিলম্বে সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে বন্দি ৫৭ বাংলাদেশির মুক্তির বিষয়ে আলোচনা করবে। তাদের মুক্তির বিষয়ে প্রয়োজনে প্রধান উপদেষ্টাও পদক্ষেপ নেবেন।

৩। চুক্তিভিত্তিক নিয়োগপ্রাপ্তদের তালিকা প্রস্তুত করা হচ্ছে। অনতিবিলম্বে অতি বিতর্কিত চুক্তিগুলো বাতিল করা হবে এবং পর‍্যায়ক্রমে সব চুক্তি বাতিল করা হবে।

৪ বাংলাদেশ ব্যাংকের গভর্নর এবং সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যানের পদত্যাগপত্র গৃহীত হয়েছে। বাংলাদেশ ব্যাংকে দ্রুতই গভর্নর নিয়োগ দেওয়া হবে।

৫। ডেপুটি গভর্নরের শূন্য পদে নিয়োগ দিতে মুসলিম চৌধুরী, আহসান এইচ মনসুর এবং নজরুল ইসলামের সমন্বয়ে ৩ সদস্য বিশিষ্ট সার্চ কমিটি গঠন করা হয়েছে।

৬। অত্যাবশ্যকীয় পণ্যের সরবরাহ নিশ্চিত করা হচ্ছে।

৭। দেশের কোন কোন স্থানে ধর্মীয় সংখ্যালঘুদের ওপর সংগঠিত সহিংসতার বিষয়ে এবং এরূপ ঘটনা প্রতিহত করতে প্রধান উপদেষ্টা জরুরি ভিত্তিতে ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের নেতা এবং তাদের প্রতিনিধিত্বকারী সংস্থাগুলোর সাথে আলোচনা করবেন।

৮। আগামী শনিবার, ১৭ আগস্ট থেকে মেট্রোরেল পুনরায় চালু করা হবে। তবে মেরামত কাজ শেষ না হওয়া পর্যন্ত কাজীপাড়া এবং মিরপুরে ট্রেন থামবে না।

You might also like
Leave A Reply

Your email address will not be published.