The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ২৭শে অক্টোবর, ২০২৪

ছাত্রলীগ না করার কারণেই হল ছাড়তে হয় রাবি ছাত্র ইউনিয়নের সভাপতিকে

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়নের নবনির্বাচিত কমিটির সভাপতি মাসুদ কিবরিয়ার সঙ্গে ছাত্রলীগের সংশ্লিষ্টতা নিয়ে অভিযোগ উঠেছে। অভিযোগের পরিপ্রেক্ষিতে তিনি জানান, হলের সিট পেতে ছাত্রলীগের সহায়তা নিয়েছেন, ছাত্রলীগের দলীয় কর্মসূচিতে যেতেন না। পরে ছাত্রলীগ না করার কারণেই হল ছাড়তে হয়।

অন্যদিকে ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সভাপতি বলেছেন পাঁচ বছর আগে তার ছাত্রলীগের সাথে জড়িত থাকার ঘটনাটি একেবারেই উদ্দেশ্য প্রণোদিত।

ছাত্রলীগের সাথে জড়িত থাকার ব্যাপারে কেন্দ্রীয় ছাত্র ইউনিয়ন সভাপতি মাহির শাহরিয়ার রেজা বলেন, আমাদের কাছে তার প্রথম বর্ষে ছাত্রলীগের রাজনীতির সাথে জড়িত হওয়ার তথ্য আছে। কিন্তু সেটি ছিলো শুধুই হলে সিট পাওয়ার জন্যে। এরপর তিনি ছাত্রলীগের কোনো কার্যক্রমে অংশ নেননি বিধায় তাকে হল থেকে বের করে দেয়া হয়েছিলো। প্রায় দুই আড়াই বছর যাবত মাসুদ কিবরিয়া ছাত্র ইউনিয়নের সাথে জড়িত এবং তিনি জুলাই বিপ্লবেও অংশ নিয়েছেন সক্রিয়ভাবে। আমার কাছে মনে হচ্ছে পাঁচ বছর আগে তার ছাত্রলীগের সাথে জড়িত থাকার ঘটনাটি একেবারেই উদ্দেশ্য প্রণোদিত।

এই ব্যাপারে জিজ্ঞেস করলে নতুন সভাপতি মাসুদ কিবরিয়া বলেন, হ্যা আমি মানছি, হলে সিট পাওয়ার জন্য আমি ছাত্রলীগের সাহায্য নিয়েছি। কিন্তু পরবর্তীতে ছাত্রলীগের কোন কার্যক্রমে এ আমি যেতাম না বিধায় আমাকে তারা হল থেকে বের করে দেয়। এছাড়াও আমি ছাত্রলীগের কোনো দায়িত্বপ্রাপ্ত নেতা নই।

সংগঠনের ভবিষ্যত নিয়ে তিনি বলেন, গত ১৫ বছরে যেখানে কোনো রাজনৈতিক দল তাদের কার্যক্রম থেকে শুরু করে কোনো অভিমত জানাতে পারে নি, সেখানে আমি চাই সকলেই তাদের মতামত প্রকাশে স্বাধীন হোক। এছাড়া আমাদের বাম মতাদর্শ বা বাম ঘরানার রাজনীতি নিয়ে যারা আগ্রহী তাদের জন্য ছাত্র ইউনিয়নের দরজা সবসময়ই খোলা। আমরা শিক্ষার্থীদের সাথে কাজ করতে চাই।

প্রসঙ্গত, গতকাল (২৬ অক্টোবর) বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) সংসদের ১৫ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়। সংগঠনটির ৩২ তম কাউন্সিলে মাসুদ কিবরিয়াকে সভাপতি ও পরমা মোস্তফাকে সাধারণ সম্পাদক নির্বাচন করা হয়। এই কাউন্সিলে সভাপতিত্ব করেন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি শাকিলা খাতুন।

এর আগে সর্বশেষ ২০১৯ সালে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, রাজশাহী বিশ্ববিদ্যালয় তাদের কমিটি গঠন করে। প্রায় ৫ বছর পর নতুন কমিটি নিয়ে সামনে আসলো বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, রাবি সংসদ।

You might also like
Leave A Reply

Your email address will not be published.