The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪

চট্টগ্রামে তিন দফা দাবিতে সিভিল সার্জনের কাছে নার্সদের স্মারক লিপি

বোরহান রব্বানী : চট্টগ্রামে তিন দফা দাবিতে বৈষম্য বিরোধী নার্স ও মিডওয়াইফ পরিষদের পক্ষ থেকে চটগ্রাম জেলা সিভিল সার্জন ও বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের কাছে স্মারক লিপি প্রদান করা হয়েছে।

১৮ আগস্ট (সোমবার) বেলা সাড়ে ১১ টার দিকে চটগ্রাম জেলা সিভিল সার্জনের কার্যালয়ে এবং পরে বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের কাছে ২০০ জন নার্সের উপস্থিতিতে এ স্মারক লিপি প্রদান করা হয়।

চট্রগ্রাম আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের সামনের সড়কে কিছুক্ষণ অবস্থান করেন। তারপর তারা এ পত্র জমা দিতে যান। তাদের তিন দফা দাবিগুলো হল, প্রথমত বেসরকারি হাসপাতাল / ক্লিনিক ,স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠান এবং রপ্তানীমুখী ফ্যাক্টরি সমূহে নিবন্ধন বিহীন নার্স/মিডওয়াইফ দিয়ে সেবা প্রদান করা যাবে না।এক্ষেত্রে বাংলাদেশ নার্সিং মিডওয়াইফারী কাউন্সিল আইন ২০১৬ যথাযথ প্রয়োগ নিশ্চিত করা।
দ্বিতীয় দাবি হল, বেসরকারি স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানে যেন নার্সিং প্রশাসন শুধুমাত্র নার্সিং ডিগ্রিধারী দ্বারা পরিচালনা করতে হবে। এবং সর্বশেষ দাবি বেসরকারি স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠান ( নার্সিং ইনস্টিটিউটের /কলেজ / হাসপাতাল/ ক্লিনিক / বিশেষায়িত স্বাস্থ্য সেবা কেন্দ্র /নার্সিং হোম/ কনসাল টেনশন সেন্টার) নির্ধারিত বেতন কাঠামো গঠন করতে হবে।

বৈষম্য বিরোধী নার্স মিডওয়াইফ পরিষদের প্রতিনিধি মিশু ভট্টাচার্য জানান, গনঅভ্যুত্থানের পর ছাত্র জনতা ও বৈষম্য বিরোধী নার্স ও মিডওয়াইফ পরিষদ গভীরভাবে পর্যবেক্ষণ করেছে যে, চট্টগ্রাম বিভাগীয় ও আওতাধীন জেলা,উপজেলা ইউনিয়ন পর্যায়ে স্বাস্থ্যসেবা প্রদানকারী বেসরকারি প্রতিষ্ঠান যেমন: হাসপাতাল / ক্লিনিক / ল্যাব/ কনসালটেশন সেন্টার /নার্সিং হোম/ বিশেষায়িত চিকিৎসাকেন্দ্র, রপ্তানীমুখী ফ্যাক্টরি সহ যেকোনো স্বাস্থ্য সেবা প্রদানকরী কেন্দ্র সমূহে ভুয়া নার্স / মিডওয়াইফ দিয়ে সেবা প্রদান করা হচ্ছে। যেটা সম্পূর্ণ অবৈধ ও বেআইনি এবং জনগনের সাথে প্রতারণার শামিল এতে জনস্বাস্থ্য মারাত্মক ঝুঁকিতে পড়ছে এবং স্বাস্থ্য খাতের এত অর্জন ম্লান হয়ে যাচ্ছে। তাই অনতিবিলম্বে আমাদের তিন দফা দাবি মেনে নিয়ে জনগণের মৌলিক অধিকার যে স্বাস্থ্য সেবা সেটা নিশ্চিত করতে হবে।

প্রসঙ্গত উল্লেখ্য যে, বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারী কাউন্সিল আইন ২০১৬ অনুযায়ী শুধুমাত্র নার্সিং ডিগ্রি ধারী এবং নার্সিং ও মিডওয়াইফারী কাউন্সিল থেকে নিবন্ধনধারী ব্যক্তি সেবা প্রদান করতে পারবেন। অন্যথায় Bangladesh Nursing Council Act, ২০১৬ এর ২১ নং ধারার ২ নং উপধারা অনুসারে অনধিক ৩(তিন)
বৎসর কারাদন্ড, অথবা ১ (এক) লক্ষ টাকা অর্থদন্ড, অথবা উভয় দন্ডে দণ্ডনীয় হতে পারেন।

সিভিল সার্জন ডা: মোহাম্মদ ইলিয়াছ হোসেন চৌধুরী জানান, চট্টগ্রাম মহানগরীর বেসরকারি হাসপাতাল / ক্লিনিক সমূহে আগামীকাল অভিযান পরিচালনা করব। এজন্য জেলা প্রশাসন দুজন নির্বাহী মেজিস্ট্রেট প্রদানের জন্য চিঠি লিখেছি। যাদের বিরুদ্ধে অভিযোগ পাবো আমরা আইনগত ব্যবস্থা নিব।

You might also like
Leave A Reply

Your email address will not be published.