The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ৭ই জুলাই, ২০২৪

কোটা বিরোধী আন্দোলন: জবি শিক্ষার্থীদের রায়সাহেব বাজার অবরোধ

নিজস্ব প্রতিবেদকঃ অন্যায্য ও অযৌক্তিক কোটা বাতিলের দাবিতে ৪র্থ দিনের মতো বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জেএনইউ) শিক্ষার্থীরা। প্রায় ১ ঘণ্টা রায়সাহেব বাজার অবরোধ করে রাখে শিক্ষার্থীরা। এ সময় রায়সাহেব বাজার মোড়ের আশপাশের সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়।

বৃহস্পতিবার (৪ জুলাই) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জেএনইউ) শত শত শিক্ষার্থী ক্যাম্পাসের সামনের সড়কে জড়ো হলে আশপাশের এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়।

শিক্ষার্থীদের ৪ দফা দাবি হলো-

১) ২০১৮ সালে ঘোষিত কোটা পদ্ধতি বাতিল করে মেধাভিত্তিক নিয়োগ বিজ্ঞপ্তি বহাল রাখতে হবে;

২) ১৮’-এর সার্কুলার সাপেক্ষে, সরকারি চাকরিতে (সকল গ্রেড) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা দূর করতে এবং কোটা ন্যূনতম পর্যায়ে নিয়ে আসার জন্য যত তাড়াতাড়ি সম্ভব কমিশন গঠন করতে হবে। সেক্ষেত্রে সংবিধান অনুযায়ী শুধুমাত্র অনগ্রসর জনগোষ্ঠীকে বিবেচনা করা যেতে পারে;

৩) সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একবারের বেশি ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থীদের অনুপস্থিতির ক্ষেত্রে, শূন্য পদে মেধার ভিত্তিতে নিয়োগ করা হবে;

৪) দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও যোগ্যতাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করার জন্য কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে।

এর আগে গত বৃহস্পতিবার প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা বাতিলের ঘোষণাকে বেআইনি ঘোষণা করেন হাইকোর্ট। একই সঙ্গে রাষ্ট্রপক্ষকে আদালতে লিভ টু আপিল (নিয়মিত আপিল) করার নির্দেশ দিয়ে পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয়।

প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের আপিল বেঞ্চ ছয় বিচারপতিকে নিয়মিত আপিল করার নির্দেশ দিয়েছেন।

শুনানিতে আপিল বিভাগ রাষ্ট্রপক্ষকে বলে, “হাইকোর্টের রায় এখন যেমন আছে তেমনি থাকুক। রায় ঘোষণা হলে নিয়মিত আপিল করুন। আমরা শুনব।”

You might also like
Leave A Reply

Your email address will not be published.