The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ৬ই অক্টোবর, ২০২৪

কোটা বিরোধী আন্দোলনে উত্তাল জাবি

 

জাবি প্রতিনিধিঃ ২০১৮ সালে জারি করা সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখাসহ চার দফা দাবিতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা।

শুক্রবার (৫ জুলাই) বিকাল সাড়ে তিনটার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল নিয়ে প্রধান ফটকের সামনে এসে মানববন্ধন করেন তারা। এসময় দাবি আদায় না হওয়া পর্যন্ত মহাসড়ক অবরোধের ঘোষণা দেন তারা।

শিক্ষার্থীদের অন্য দাবিগুলো হলো- ২০১৮ সালের পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকরিতে (সব গ্রেডে) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দেয়া এবং সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কথা বিবেচনা করা ; সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার না করা। কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোয় মেধা অনুযায়ী নিয়োগ দেওয়া; এছাড়া দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নেওয়া।

এসময় তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী আব্দুর রশিদ জিতু বলেন, ’সরকারি চাকরিতে কোটা সংস্কার আমাদের সাধারণ শিক্ষার্থীদের প্রাণের দাবি। আমরা আদালতের প্রতি সম্মান রেখে বলছি আদালত আমাদের দাবিকে উপেক্ষা করে কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাইকোর্টের রায় বহাল রেখেছে।আমরা বলতে চাই অবিলম্বে সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল না হ‌ওয়া পর্যন্ত সংগ্রাম চালিয়ে যাবো।’

আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী তৌহিদ মোহাম্মদ সিয়াম বলেন, ’কোটা ব্যবস্থা বহাল রাখা হাইকোর্টের এ রায় জনবিরোধী, জনবিচ্ছিন্ন। আন্দোলনকে বানচাল করার জন্য আজ বিভিন্ন অপশক্তি এক হয়ে আন্দোলনকে মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী বলছে । কিন্তু আমরা বলতে চাই, আমাদের এই আন্দোলন মুক্তিযোদ্ধার চেতনার আন্দোলন। এই আন্দোলন বৈষম্য দুর করার আন্দোলন।আমাদের এই যৌক্তিক দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা কঠোর কর্মসূচি চালিয়ে যাবো। ’

You might also like
Leave A Reply

Your email address will not be published.