The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪

কোটা বাতিলের দাবিতে বাকৃবি শিক্ষার্থীদের স্মারকলিপি প্রদান

বাকৃবি প্রতিনিধি: সরকারি চাকরিতে সকল গ্রেডে কোটা বাতিল করে কোটা পদ্ধতি সংস্কার করার একদফা দাবিতে শান্তিপূর্ণ গণপদযাত্রা এবং জেলা প্রশাসকের মাধ্যমে মহামান্য রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি প্রদান করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) সাধারণ শিক্ষার্থীরা।

রবিবার (১৪ জুলাই) বিকাল ৩ টার দিকে ময়মনসিংহ জেলা প্রশাসন কার্যালয়ের জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরির কাছে ওই স্মারকলিপি হস্তান্তর করেন।

জানা যায়, জাতীয় সংসদে জরুরি অধিবেশন ডেকে দেশে বিদ্যমান সরকারী চাকুরিতে থাকা ‘কোটা বৈষম্য সংস্কারের আইন পাশ করে এই কোটা ইস্যুর একটি স্থায়ী সমাধানের উদ্দেশ্যে গণপদযাত্রা এবং জেলা প্রশাসকের মাধ্যমে মহামান্য রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি প্রদান করে বাকৃবির সাধারণ শিক্ষার্থীরা।

এর আগে, সকাল ১১টার দিকে মুক্তমঞ্চের সামনে এসে জড়ো হন শিক্ষার্থীরা। পরে মুক্তমঞ্চ থেকে গণ পদযাত্রা ও বিক্ষোভ মিছিল শুরু হয়। শিক্ষার্থীরা মুক্তমঞ্চ থেকে মিছিল নিয়ে কে. আর মার্কেট এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন আবাসিক হলের সামনে দিয়ে পদযাত্রা করে আব্দুল জব্বার মোড়ে সমবেত হন। এসময় তারা বিভিন্ন ¯েøাগান দিতে থাকেন। এরপর তারা জেলা প্রশাসন প্রাঙ্গনে আসে এবং জেলা প্রশাসকের মাধ্যমে মহামান্য রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি প্রদান করেন।

রাষ্ট্রপতির কাছে প্রত্যাশা রেখে শিক্ষার্থীরা বলেন, সংসদে অধিবেশন ডেকে আমাদের দাবিগুলো আমলে নিয়ে কমিটি গঠন করে বৈষম্যমূলক কোটা সংস্কার করতে হবে। এছাড়া শিক্ষার্থীদের উপর মিথ্যা মামলা প্রত্যাহার করে দাবিদাওয়া মেনে নিয়ে আমাদের ক্লাসরুমে ফিরিয়ে যাওয়ার ব্যবস্থা করতে হবে। ছাত্র সমাজ দীর্ঘ দিন যাপৎ ক্লাস পরীক্ষা বর্জন করে রাজ পথে ঝঢ়, বৃষ্টি , খরতাপকে উপেক্ষা করে আন্দোলন করছে। আমাদের কারণে জন দুর্ভোগ হোক তা আমরা কখনোই চাই না, আমরা দ্রত পড়ার টেবিলে ফিরে যেতে চাই। ছাত্র সমাজ আশা রাখে আগামী ২৪ ঘন্টার মধ্যে জাতীয় সংসদে জরুরি অধিবেশন ডেকে সরকারি চাকরিতে সকল গ্রেডে কোটার যৌক্তিক সংস্কার করতে উদ্যোগ গ্রহণ করে বাধিত করবেন।

প্রসঙ্গত, কোটা ইস্যুতে সরকারি চাকরির সব গ্রেডে শুধুমাত্র পিছিয়ে পড়া/অনগ্রসর জনগোষ্ঠীর জন্য ন্যুনতম (সর্বোচ্চ ৫ শতাংশ) আইন পাশ করতে হবে এক দফা দাবিতে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো বেশ কদিন যাবৎ আন্দোলন চলমান রেখেছে বাকৃবি শিক্ষার্থীরা। এর আগে তারা ক্যাম্পাসের মধ্যে অবস্থিত রেললাইনে রেল অবরোধ এবং বিক্ষোভ সমাবেশ পালন করে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.