The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪

কোটা আন্দোলকারীদের ওপর হামলায় তীব্র নিন্দা জানাল অ্যামনেস্টি

ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে চলমান কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

সোমবার (১৫ জুলাই) মধ্যরাতে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল দক্ষিণ এশিয়া শাখার ফেসবুক পেজ থেকে এক স্ট্যাটাসে এ নিন্দা জানানো হয়।

স্ট্যাটাসে সংস্থাটি জানায়, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় এবং সারা দেশের অন্যান্য ক্যাম্পাসে কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর হামলার তীব্র নিন্দা করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। হামলায় শতাধিক শিক্ষার্থী আহত হয়েছে বলে জানা গেছে। আমরা অবিলম্বে শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের নিরাপত্তা এবং আহতদের যথাযথ চিকিৎসা নিশ্চিত করার জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।‘

বিক্ষোভকারীদের বিরুদ্ধে সহিংসতার বর্ণনা অ্যামনেস্টি অতীতে যে ধরনের সহিংসতার নথিভুক্ত করেছে তার সঙ্গে সংগতিপূর্ণ, যেখানে বেসামরিক পোশাক পরা ব্যক্তিরা, হাতুড়ি, লাঠি, এবং ক্লাবগুলির মতো অস্ত্র ব্র্যান্ডিং করে প্রতিবাদকারীদের মারধর করে।

যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক এই মানবাধিকার সংস্থাটির স্ট্যাটাসে আরও লেখা হয়, বাংলাদেশকে অবশ্যই আন্তর্জাতিক আইন ও নিজস্ব সংবিধানের অধীনে জনগণের মত প্রকাশের স্বাধীনতা এবং শান্তিপূর্ণ সমাবেশের অধিকারকে সম্পূর্ণভাবে সম্মান করতে হবে। পাশাপাশি শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের আরও ক্ষতির হাত থেকে রক্ষা করতে হবে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.