The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪

ওয়েবমেট্রিক্স র‍্যাংকিংয়ে ১২তম খুলনা বিশ্ববিদ্যালয়

খুলনা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: সম্প্রতি প্রকাশিত হয়েছে স্পেনের রাজধানী মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্স এর বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং-২০২৩ (জুলাই)।

২০০৪ সাল থেকে ওয়েবমেট্রিক্স নিয়মিত বিশ্ববিদ্যালয়ের এ র‌্যাংকিং প্রকাশ করে আসছে। প্রতি বছর জানুয়ারি ও জুলাই মাসে তারা এটি প্রকাশ করে থাকে। প্রকাশিত র‍্যাংকিংয়ে দেশের ১৭০টি সরকরি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে খুলনা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১২তম এবং বিশ্বের মধ্যে ২৭৩৫তম।

এ বছরের র‌্যাঙ্কিংয়ে বিশ্বের সেরা ৫ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৪টিই যুক্তরাষ্ট্রের। এগুলো হলো-হার্ভার্ড ইউনিভার্সিটি, স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি, ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি (এমআইটি), ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া বার্কলে। আর চতুর্থ অবস্থানে আছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।

তালিকায় দেশসেরা বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম অবস্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ১০৫১), দ্বিতীয় রাজশাহী বিশ্ববিদ্যালয় (১১৯২) এবং তৃতীয় অবস্থানে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ১৪২১)।

র‍্যাংকিংয়ের ক্ষেত্রে তারা বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণা, প্রকাশনা, গবেষকদের সুপারিশ ও বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত তথ্য বিবেচনা করেন। সেক্ষেত্রে ওয়েবসাইটের কন্টেন্ট ৫০ শতাংশ, টপ সাইটেড গবেষকদের ১০ শতাংশ এবং টপ সাইটেড প্রবন্ধ ৪০ শতাংশ বিবেচনায় নিয়ে র‍্যাংকিং প্রকাশ করা হয়।

You might also like
Leave A Reply

Your email address will not be published.