The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪

উপ-উপাচার্যের নিয়োগের দাবিতে চবি শিক্ষার্থীদের ৪৮ ঘন্টার আল্টিমেটাম

চবি প্রতিনিধি: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে(চবি) দ্রুত উপ-উপাচার্য নিয়োগের দাবিতে মানববন্ধন পালন করেছে চবির সাধারণ শিক্ষার্থীরা। এ সময় অন্তর্বর্তীকালীন সরকারকে ৪৮ ঘন্টার আল্টিমেটাম দেয় তারা।

আজ রবিবার (২২ সেপ্টেম্বর) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্টে এই মানববন্ধন পালন করে তারা।

মানববন্ধনে আরবি বিভাগের ২০১৯-২০ সেশনের শিক্ষার্থী নেয়ামাতুল্লাহ ফারাবি বলেন, আমরা আমাদের উপাচার্য পেয়েছি। সেই সাথে উপ-উপাচার্য, প্রক্টর, হল প্রোভস্ট সহ অন্যান্য প্রশাসনিক গুরুত্বপূর্ণ স্থানে নিয়োগ দেরি হওয়ার কারনে একাডেমিক কার্যক্রম শুরু হতে দেরি হচ্ছে। করোনার কারণে আমাদের শিক্ষা কার্যক্রমে অনেক পিছিয়ে গিয়েছি।সেই সাথে স্বৈরাচার পতনের আন্দোলনের জন্য আমাদের শিক্ষা কার্যক্রম অনেক পিছিয়ে গিয়েছে ।

তিনি আরও বলেন, আমাদের যাদের ২০২২ সালে মাস্টার্স শেষ করার কথা আমরা এখনো তা সম্পন্ন করতে পারিনি। তাই অন্তর্বর্তী সরকারের অনুরোধ অতি দ্রুত আমাদের দুজন উপ-উপাচার্য(প্রশাসনিক এবং একাডেমিক) নিয়োগ দেওয়া হয়, যাতে তারা উপাচার্যের সাথে আলোচনা করে অতি দ্রুত শিক্ষা কার্যক্রম শুরু করতে পারে।

ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী হাবিবুল্লাহ খালেদ বলেন, আমরা আর আন্দোলন করতে চাই না, আমরা আমাদের পড়ার টেবিলে ফিরে যেতে চাই। ঢাকা বিশ্ববিদ্যালয়ে আজকে ক্লাস শুরু হচ্ছে। কিন্তু আমাদের হল, ক্লাস কবে খুলবে তা আমরা জানি না। তাই অতি দ্রুত সময়ে উপ-উপাচার্য সহ নিয়োগের প্রশাসনের গুরুত্বপূর্ণ স্থানে নিয়োগের মাধ্যমে আমাদের একাডেমিক কার্যক্রম যাতে দ্রুত শুরু করা হয় আমরা সেই দাবি জানাচ্ছি। আমাদের উপাচার্য বলেছেন তিনি মুক্ত বিশ্ববিদ্যালয় করবেন। আমরা তার এই কথাকে সাধুবাদ জানাই। আমরাও চাই আমাদের বিশ্ববিদ্যালয় সেশন জট মুক্ত হোক।

প্রসঙ্গত গণ অভ্যুত্থানে শেখ হাসিনা সরকারের পতনের পর শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ১২ আগস্ট পদত্যাগ করেছেন চবি উপাচার্য, পর্যায়ক্রমে দুই উপউপাচার্য, প্রক্টরিয়াল বডি ও ছাত্র উপদেষ্টা পদত্যাগ করেন।

পরে পুনরায় চবি ছাত্রদের আন্দোলনের মাধ্যমে ২০ তম উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন রাজনীতি বিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. মুহাম্মদ ইয়াহ্ইয়া আখতার।

You might also like
Leave A Reply

Your email address will not be published.