The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪

উপাচার্য-প্রক্টরকে স্বপদে বহাল রাখার সিদ্ধান্ত ববি শিক্ষার্থীদের

বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) উপাচার্য ও প্রক্টরকে শর্তসাপেক্ষে স্বপদে বহাল রাখার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের গ্রাউন্ডফ্লোরে সাধারণ শিক্ষার্থীরা এক উন্মুক্ত আলোচনায় এই সিদ্ধান্ত নেয়৷ এছাড়াও শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে উত্থাপনের জন্য ২১ দফা দাবি ঠিক করেছেন।

বৃহস্পতিবার (১৫ আগস্ট) সকাল ১১টায় শিক্ষার্থীরা এই সিদ্ধান্ত নেন। শর্তগুলো হলো প্রক্টরের ক্ষেত্রে যে বিচারগুলো প্রক্রিয়াধীন আছে এতোদিনে হয় নাই সেগুলো দ্রুত সময়ের মধ্যে সম্পন্ন করতে হবে। সাধারণ শিক্ষার্থীদের কাছে তাকে ক্ষমা চাইতে হবে। আর ভিসির ক্ষেত্রে শর্তগুলো হলো সে উপাচার্য থাকাকালীন কোনো রাজনৈতিক দলের পদে থাকতে পারবে না এবং যে পদে আছে তা থেকে পদত্যাগ নিতে হবে।

উন্মুক্ত আলোচনায় অংশগ্রহণকারী আনোয়ার হোসেন মঞ্জু নামে এক শিক্ষার্থী বলেন, আমরা এ মূহুর্তে শর্ত সাপেক্ষে ভিসি ও প্রক্টরকে তাদের পদে রাখছি। প্রক্টরের ক্ষেত্রে শর্তগুলে হলো যে বিচারগুলো প্রক্রিয়াধীন আছে এতোদিনে হয় নাই সেগুলো দ্রুত সময়ের মধ্যে সম্পন্ন করতে হবে। সাধারণ শিক্ষার্থীদের কাছে তাকে ক্ষমা চাইতে হবে। আর ভিসির ক্ষেত্রে শর্তগুলো হলো সে উপাচার্য থাকাকালীন কোনো রাজনৈতিক দলের পদে থাকতে পারবে না এবং যে পদে আছে তা থেকে পদত্যাগ নিতে হবে।

তিনি আরো বলেন, কর্মকর্তাদের ক্ষেত্রে বিতর্কিত নিয়োগগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। একটা পরীক্ষা হওয়ার পর ৪৫ দিনের মধ্যে ফলাফল প্রকাশ করার ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় প্রশাসনের আইন পাশ করতে হবে। শিক্ষকদের উদাসীনতায় সেশনজট তৈরি হচ্ছে। এক্ষেত্রে উপাচার্য তার নিজের উদ্যোগে ব্যবস্থা নিবে অন্যথায় আমরা তার পদত্যাগ দাবি করবো।

উন্মুক্ত আলোচনায় অংশ নেওয়া অন্য এক শিক্ষার্থী সিরাজুল ইসলাম বলেন, আমরা শিক্ষার্থীরা আমাদের দাবিগুলো প্রশাসনের কাছে জানানোর জন্য আজ বেলা ১১টায় মিটিংয়ের আয়োজন করি। মিটিংয়ে শিক্ষার্থীদের আলোচনার পরিপ্রেক্ষিতে আমরা ২১ দফা দাবি ঠিক করেছি। এগুলোর মধ্য অন্যতম দাবিগুলো হলো দ্রুত ছাত্র সংসদ গঠন করে নির্বাচন দেওয়া। বিশ্ববিদ্যালয়ের সকল প্রকার দুর্নীতি দূর করা, সেশনজট নিরসন করা। দাবিগুলো আমরা অতিদ্রুত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর দিব।

You might also like
Leave A Reply

Your email address will not be published.