The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪

ইবিতে উপাচার্য নিয়োগে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম, সড়ক অবরোধ

ইবি প্রতিনিধিঃ ছাত্রজনতার অভ্যুত্থানে আওয়ামী লীগ সরকারের পতনের পরে দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা পদত্যাগ করলে বিশ্ববিদ্যালয় গুলোতে সৃষ্ট অচলাবস্থা নিরসনে ইতিমধ্যে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগদান সম্পন্ন হলেও কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) উপাচার্য নিয়োগ না হওয়ায় দীর্ঘসূত্রিতার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও মহাসড়ক অবরোধ করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এসময় শিক্ষার্থীরা ৪৮ ঘণ্টার মধ্যে ভিসি নিয়োগের দাবি জানান।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) বিকাল ৪ টায় পূর্বঘোষিত কর্মসূচি অনুসারে বটতলা প্রাঙ্গনে সমবেত হয় বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীরা। সেখান থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মেইন গেটে গিয়ে কুষ্টিয়া খুলনা মহাসড়ক অবরোধ করে ছাত্রসমাবেশ করে তারা। এসময় প্রায় আধা ঘণ্টার সড়ক অবরোধে ক্যাম্পাসের দুপাশে যানজটের সৃষ্টি হয়।

বিক্ষোভ মিছিলে শিক্ষার্থীরা সবাই যখন স্বর্গে, ইবি কেন মর্গে; ঢাবি,জাবি ভিসি পায়, ইবি কেন পিছিয়ে যায়; ভিসি নিয়ে নয় ছয়, আর নয় আর নয়; ভিসি ভিসি ভিসি চাই, ইবিতে ভিসি চাই ইত্যাদি স্লোগান দিতে থাকেন। তাদের হাতে সংস্কারমনা ভিসি চাই; সেশনজট নিরসন চাই; বিশ্বমানের ভিসি চাই, শিক্ষার্থীবান্ধব ভিসি চাই; সৎ ও সাহসী ভিসি চাই; ক্লাস চাই পরীক্ষা চাই, অবিলম্বে ভিসি চাই; ক্লিন ইমেজের ভিসি চাই; রেকর্ড দেখে ভিসি দিন, দূর্নীতির খবর নিন; ইবির আঙিনায়, দূর্নীতিবাজের ঠাই নাই লেখা সম্বলিত প্ল্যাকার্ড দেখা যায়।

সমাবেশে বক্তারা বলেন, স্বৈরাচার পতনের দীর্ঘদিন ফিরে গেলেও এখনো আমাদের বিশ্ববিদ্যালয়ের ভিসি নিয়োগ হয়নি। আমরা ভিসির দাবীতে ইতোপূর্বে আন্দোলন করলেও তারা কোন পদক্ষেপ নেন নাই, তার ফলশ্রুতিতে আজকের ব্লকেড দেওয়া হয়েছে। একই সাথে পদত্যাগ করা অন্যান্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগদান সম্পন্ন হয়ে শিক্ষা কার্যক্রম সচল হলেও ইবিতে অচল অবস্থা বিরাজ করছে। অতি দ্রুত একজন দক্ষ, যোগ্য ও ক্লিন ইমেজের উপাচার্য নিয়োগ দিয়ে শিক্ষা কার্যক্রম সচল করতে হবে। নইলে ছাত্রসমাজ আরো কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবে।

বক্তারা আরও বলেন, স্বাধীন বাংলাদেশের প্রথম বিশ্ববিদ্যালয় হলেও আমরা এখনো ভিসি পাইনি যেখানে অল্প বয়স্ক বিশ্ববিদ্যালয়ে ভিসি নিয়োগ হয়ে গেছে। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে ইবিতে ভিসি নিয়োগের দাবি জানাই। যদি এর মধ্যে ভিসি দেওয়া না হয় তাহলে যে রাস্তায় হাঁটলে দ্রুত ভিসি নিয়োগ হবে ছাত্ররা সেই রাস্তায় হাঁটবে। আমরা অনতিবিলম্বে ইসলামী বিশ্ববিদ্যালয়ে যোগ্য ও একাডেমিশিয়ান একজনকে ভিসি হিসেবে নিয়োগ দেওয়ার দাবি জানাই।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ইবি সমন্বয়করা বলেন, অতি দ্রুত ও স্বল্পতার সময়ের মধ্যে আমরা সৎ ও দক্ষ একজন ভিসি চাই। কর্তাব্যক্তিদের কাছে আমার প্রশ্ন- ইবিতে কেন ভিসি নিয়োগ হচ্ছে না? আমরা দীর্ঘ আন্দোলনের ফলে যে সফল হয়েছি, আগামী দিনেও সেই সুন্দর ও সফলভাবে কাজে লাগাবে সেরকম অনতিবিলম্বে ভিসি নিয়োগ চাই। যদি ভিসি নিয়োগ না হয় এই আন্দোলন চালিয়ে যাওয়া হবে।

এছাড়াও তারা বলেন, সেশনজট দূর করার জন্য এখন সবচেয়ে বেশি জরুরি একজন মানসম্মত, জ্ঞানী ও একাডেমিশিয়ান ভিসি চাই। যদি অনতিবিলম্বে দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সাথে তাল মিলিয়ে ভিসি নিয়োগ না হয় ২৪’র গণআন্দোলনের মতো কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ অব্যাহত রাখা হবে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.