The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বৃহস্পতিবার, ২৬শে সেপ্টেম্বর, ২০২৪

আমিরাতে এখনো আটক দুই হাজার প্রবাসী, দ্রুত মুক্তির দাবি

সংযুক্ত আরব আমিরাতে বর্তমানে যারা আটক অবস্থায় রয়েছেন তাদের অতিসত্বর মুক্তির দাবি জানিয়েছে ‘আমিরাতফেরত প্রবাসী ফোরাম’ নামের একটি সংগঠন। আজ বুধবার (২৫ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের মাওলানা আকরম খাঁ হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। এ সময় সংগঠনটির পক্ষ থেকে প্রধান উপদেষ্টার সাক্ষাৎ কামনা করা হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনটির আহ্বায়ক মাওলানা হাফেজ মোহাম্মদ ইসলামাবাদী।

তিনি বলেন, গত জুলাই মাসে সারা দেশে ছড়িয়ে পড়া বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমর্থনে দেশের পাশাপাশি মধ্যপ্রাচ্য বিশেষ করে সংযুক্ত আরব আমিরাতসহ বিভিন্ন রাষ্ট্রে প্রতিবাদ হয়। এই প্রতিবাদের পরিপ্রেক্ষিতে গত ১৮ ও ১৯ জুলাই ৫৭ জন এবং ২০ থেকে ২৬ জুলাই পর্যন্ত আরো ৫৭ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়। এ ছাড়া আরো ২ হাজার শ্রমিককে কোনো সাজা না দিয়ে আটক করে রাখা হয়েছে। যাদের এখনো মুক্তি দেওয়া হয়নি। স্বৈরাচার সরকার পতনের পর বর্তমান প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের আন্তরিক প্রচেষ্টায় সংযুক্ত আরব আমিরাত থেকে প্রথম দফার ৫৭ জন প্রবাসী দেশে ফিরে আসেন। বাকিদের অতিসত্বর মুক্তির ব্যবস্থা করে দেশে ফেরত আনতে হবে।

তিনি আরো বলেন, এই মুক্তির পাশাপাশি আমরা ‘নো-এন্ট্রি’ তুলে দেওয়ার জন্য সরকারের সহযোগিতা কামনা করছি। প্রত্যেক প্রবাসীকে কর্মসংস্থানের ব্যবস্থা এবং ১০ লাখ টাকা করে আর্থিক সহযোগিতা দেওয়ার দাবি জানাচ্ছি। প্রবাসে আটককৃতদের মধ্যে যাদের ব্যবসাপ্রতিষ্ঠান, লাইসেন্স, গাড়ি, ব্যাংক অ্যাকাউন্টে জমানো টাকা ও প্রয়োজনীয় জিনিসপত্র রয়েছে সেগুলো দেশে নিয়ে আসার ব্যবস্থা গ্রহণ করতে হবে। ফের বিদেশ গমনেচ্ছু প্রবাসীদের বিদেশ যাওয়ার ব্যবস্থা করার দাবি জানাচ্ছি।

তিনি বলেন, দেশে আসা প্রবাসীদের রাষ্ট্রীয় সুযোগ-সুবিধা গ্রহণে কোনো ধরনের বৈষম্য যাতে না করা হয় এবং যারা আটক হওয়ার পর মুক্তি পেয়ে দেশে ফিরে এসেছেন তাদের প্রতি কেউ যেন অসম্মানজনক আচরণ না করেন সেদিকে খেয়াল রাখার দাবি জানাচ্ছি। সর্বশেষ ৬০ বছরের বেশি যারা রয়েছেন তাদের ভাতা এবং কর্মসংস্থান সৃষ্টি করার জন্য সরকারের সহযোগিতা কামনা করেছি।’

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন সংগঠনটির সদস্যসচিব মোহাম্মদ সোহেল, সদস্য মুফতি আহমদ ইসলামাবাদী, রহিম মোর্শেদ খান, মো. জাহের, আফছারুল আমিন, মোহাম্মদ সাইদুল হকসহ প্রমুখ।

You might also like
Leave A Reply

Your email address will not be published.