The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪

আগামীকাল রাবিপ্রবি দিবস, বিশ্ববিদ্যালয়ের কোথাও নেই আলোকসজ্জা

রাবিপ্রবি প্রতিনিধিঃ জাতীয় সংসদে ২০০১ সালের ১৫ই জুলাই রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন পাস হয়। বিভিন্ন বাধার কারণে বিশ্ববিদ্যালয়টির কার্যক্রম দীর্ঘদিন বন্ধ থাকে। বাংলাদেশ সরকারের আইন ২০০১ অনুযায়ী প্রতিষ্ঠিত হলেও শিক্ষা কার্যক্রম শুরু হয় ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষ থেকে। পথ চলার পর থেকেই ১৫ই জুলাইকে বিশ্ববিদ্যালয় দিবস হিসেবে পালন করে আসছে রাবিপ্রবি প্রশাসন।

আজ (১৪ জুলাই) অনিবার্য কারণ দেখিয়ে বিশ্ববিদ্যালয় দিবস স্থগিত করলো রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(রাবিপ্রবি)। বিশ্ববিদ্যালয়ের উপ- রেজিস্ট্রার মোহাম্মদ কামরুল হাসান সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে তথ্যটি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বিশেষ কারণ হিসেবে কোন কিছুর উল্লেখ না থাকলেও ধারণা করা হচ্ছে চলমান শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীর ত্রিমুখী আন্দোলনের কারণ এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে রাবিপ্রবি প্রশাসন। খুব তাড়াতাড়ি বিশ্ববিদ্যালয় দিবস যথাযোগ্যে মর্যাদায় পালন হবে বলে জানিয়েছে প্রশাসন। করোনা পরবর্তী পরিস্থিতির পরে এই প্রথম বিশ্ববিদ্যালয় দিবসে কোন কার্যক্রম করবে না রাবিপ্রবি। এমনকি বিশ্ববিদ্যালয় কিংবা হল কোথাও দেখা যায়নি কোন প্রকারের আলোকসজ্জা। গতবছরের (২০২৩ সাল) বিশ্ববিদ্যালয় দিবস কেক কাটা ও আলোচনা সভার মধ্যে সীমাবদ্ধ ছিলো। প্রশাসন জানিয়েছিলো পরবর্তীতে জমকালো আয়োজন হবে কিন্তু কোন আয়োজন দেখা যায়নি।

স্থগিত হওয়া বিশ্ববিদ্যালয় দিবস প্রসঙ্গে নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী বলেন, “প্রতিটি বিশ্ববিদ্যালয়ে ‘বিশ্ববিদ্যালয় দিবস’ পালন করা হয় অত্যন্ত জমকালো আয়োজনের মাধ্যমে। এমনকি এই দিবসটিকে বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে বড় অনুষ্ঠান বললেও ভুল হবে না। কিন্তু আমাদের বিশ্ববিদ্যালয় এক্ষেত্রে সম্পূর্ণ আলাদা। শিক্ষার্থী হিসেবে আমরা অবশ্যই এই দিবসটিকে গুরুত্বের সাথে উদযাপন করতে চাই, তবে প্রশাসন সবসময়ই গা এড়িয়ে চলে। এবছরেও এ দিবসটি উদযাপন স্থগিত করা হয়েছে মাত্র একদিন আগে বিবৃতি দেওয়ার মাধ্যমে, বলা হয়েছে পরবর্তীতে উদযাপন করা হবে, কিন্তু এর আগে শিক্ষার্থীদের সাথে প্রশাসনের কোন ধরনের সংযুক্তি দেখা যায়নি। অর্থাৎ পরবর্তীতে যে আয়োজন করা হবে সে আশাটাও আমরা রাখতে পারছি না। আমরা খুবই হতাশ এবং আশা করবো প্রশাসন পরবর্তী সময়ে এই বিষয়ে আরও সচেতন হবে।”

উল্লেখ্য আগামীকাল, ১৫ ই জুলাই বিশ্ববিদ্যালয় দিবসে বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রম চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.