৮ দলের মিনি টুর্নামেন্টের ইচ্ছা প্রকাশ উয়েফার

৮ দলের মিনি টুর্নামেন্ট আকারে চ্যাম্পিয়নস লিগ হবে আগস্টে। টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনাল হবে পর্তুগালের লিসবনে। আগামী ১২ থেকে ২৩ আগস্ট এই ১২ দিনের মধ্যে ম্যাচগুলোর আয়োজন করার ইচ্ছা প্রকাশ করেছে উয়েফা কর্তৃপক্ষ। একই সংস্করণে হবে ইউরোপা লিগও। জার্মানির বিভিন্ন শহরে হবে এ আসর। আসরের শেষ ষোলোর ম্যাচগুলো হবে ৫ ও ৬ আগস্ট।

করোনা ভাইরাসের কারণে গেলো ১৩ মার্চ থেকে বন্ধ ইউরোপিয়ান ক্লাব ফুটবলের শ্রেষ্ঠত্বের লড়াই উয়েফা চ্যাম্পিয়নস লিগ। তবে পুনরায় চ্যাম্পিয়নস লিগ শুরুর জন্য ম্যাচ সংখ্যা কমিয়ে মিনি টুর্নামেন্টের পরিকল্পনা করেছে উয়েফা।

নতুন আঙ্গিকের টুর্নামেন্টটি হবে আগামী আগস্টে। পর্তুগালের রাজধানী লিসবনে। ফাইনাল হবে ২৩ আগস্ট। অবশ্য আগের সূচিতে এবারের ফাইনাল হওয়ার কথা ছিলো তুরস্কের ইস্তাম্বুলে। নতুন ফরম্যাটে ফাইনালসহ বাকি সব ম্যাচই সরিয়ে নেয়া হয়েছে।

নকআউট পর্বে টুর্নামেন্টের সব রাউন্ডই সাধারণত হয় দুই লেগের। কিন্তু নতুন ফরম্যাটে কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনাল হবে এক লেগে। আগামী ১২ থেকে ২৩ আগস্ট এই ১২ দিনের মধ্যে ম্যাচ গুলোর আয়োজন করার ইচ্ছা প্রকাশ করেছে উয়েফা কর্তৃপক্ষ।

স্থগিত হওয়ার আগে চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর দ্বিতীয় লেগের চারটি ম্যাচ হয়ে গেছে। যেখান থেকে কোয়ার্টার ফাইনালের টিকিট নিশ্চিত করেছে প্যারিস সেইন্ট জার্মেই,লাইপজিগ,অ্যাতলেটিকো মাদ্রিদ ও আটালান্টা।

যদিও শেষ ষোলোর চারটি ম্যাচ এখনও বাকি। ম্যানচেস্টার সিটি-রিয়াল মাদ্রিদ,বায়ার্ন মিউনিখ-চেলসি,য়ুভেন্তাস-অলিম্পিক লিও আর বার্সেলোনা-নাপোলির লড়াইয়ের ফিরতি লেগ হবে আগামী ৭ও ৮ আগস্ট। তবে এই ম্যাচগুলোর ভেন্যু অবশ্য নিশ্চিত হয়নি।

একই সংস্করণে হবে ইউরোপা লিগও। জার্মানির বিভিন্ন শহরে হবে এ আসর। আসরের শেষ ষোলোর ম্যাচগুলো হবে ৫ ও ৬ আগস্ট।

এদিকে করোনা মহামারিকালে চ্যাম্পিয়নস লিগের প্রতিটি ম্যাচই দর্শকশূন্য মাঠে আয়োজনের কথা জানায় উয়েফা।