৩৮ হাজার শিক্ষকের পুলিশ ভেরিফিকেশনের তালিকা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে পুলিশ ভেরিফিকেশনের জন্য ৩৮ হাজার ২৮৬ জনের তালিকা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। শিক্ষকদের এই তালিকা ভেরিফিকেশনের জন্য সংশ্লিষ্ট জেলাগুলোতে পাঠাবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সম্প্রতি শিক্ষকদের নতুন একটি তালিকা মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগে পাঠায় বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এই তালিকা যাচাই শেষে কিছু তথ্য সংশোধন করে বিভাগ অনুযায়ী নতুন তালিকা পাঠানোর নির্দেশ দেয়া হয়। নির্দেশনা অনুযায়ী গত সপ্তাহে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগে নতুন তালিকা পাঠানো হয়। সেই তালিকা অনুযায়ী পুলিশ ভেরিফিকেশন সম্পন্ন করতে সেটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

মঙ্গলবার (১০ আগস্ট) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (মাধ্যমিক) ইমামুল হোসেন। তিনি বলেন, পুলিশ ভেরিফিকেশনের জন্য ৩৮ হাজার ২৮৬ জন শিক্ষকের তালিকা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। আশা করছি দ্রুত সময়ের মধ্যে ভেলিফিকেশন শুরু করবে স্বরাষ্ট্র মন্ত্রণারয়।

কবে নাগাদ হবু শিক্ষকদের ভেরিফিকেশন শুরু হতে পারে? এমন প্রশ্নের জবাবে ইমামুল হোসেন আরও বলেন, আমাদের কাজ আমরা শেষ করেছি। এখন কবে নাগাদ ভেরিফিকেশন শুরু হবে সেটা স্বরাষ্ট্র মন্ত্রণালয় ভালো বলতে পারবে।

প্রসঙ্গত, দীর্ঘদিন ঝুলে থাকার পর গত ১৫ জুলাই শিক্ষক নিয়োগে তৃতীয় গণবিজ্ঞপ্তির ফল প্রকাশ করে এনটিআরসিএ। ৫৪ হাজারের বেশি শূণ্যপদ থাকলেও আবেদন না করা এবং যোগ্যপ্রার্থী না থাকায় ৩৮ হাজার ২৮৬ পদে সুপারিশ করে এনটিআরসিএ।

প্রাথমিকভাবে সুপারিশকৃত প্রার্থীদের সমস্ত তথ্য নেয়া হয়েছে টেলিটক থেকে। যেখানে ৩৮ হাজার ২৮৬ জন প্রার্থীর সমস্ত তথ্য মিলিয়ে মোট ১৪ হাজার পৃষ্ঠা হয়। পুলিশ ভেরিফিকেশন শেষ হওয়ার পরই চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীদের তালিকা এনটিআরসিএর ওয়েবসাইটে প্রকাশ করা হবে