২৬ লাখ শিক্ষার্থী পাবে প্রধানমন্ত্রীর শিক্ষা ট্রাস্টের বৃত্তি

২০২০-২১ অর্থবছরে ২৬ লাখ ১৭ হাজার দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে বৃত্তি প্রদান করা হবে। এরমধ্যে ২৪ লাখ ৩০ হাজার শিক্ষার্থী পাবে উপবৃত্তি। আর বাকি ১ লাখ ৮৭ হাজার পাবে মেধাবৃত্তি। মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও উচ্চশিক্ষায় অধ্যয়নরত শিক্ষার্থীদের এ বৃত্তি প্রদান করা হবে বলে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান। আজ বৃহস্পতিবার (১১ জুন) জাতীয় সংসদে আসন্ন অর্থবছরের জন্য পাঁচ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট উপস্থাপনকালে তিনি এ তথ্য জানান।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান তাঁর বাজেট বক্তৃতায় বলেন, শিক্ষার উন্নয়নকে আরও বেগবান করতে আমরা এখন জোর দিচ্ছি শিক্ষার গুণগত মানোন্নয়ণ ও উচ্চশিক্ষার গবেষণার উপরে। এজন্য নেওয়া হচ্ছে নানান উদ্যোগ।

তিনি বলেন, শিক্ষার সুযোগবঞ্চিত দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা নিশ্চিত করার জন্য প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগে আমরা প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট ফান্ড গঠন করেছিলাম। এ ট্রাস্ট থেকে স্নাতক (পাশ) ও সমমান পর্যায়ের শিক্ষার্থীদের মাঝে উপবৃত্তি ও শিক্ষাপ্রতিষ্ঠানের মাঝে টিউশন ফির অর্থ প্রদান করা হচ্ছে।

তিনি আরও বলেন, ২০২০-২১ অর্থবছরে মাধ্যমিক স্তরে ৫ লাখ ৫৭ হাজার ছাত্র, ১০ লাখ ৯৫ হাজার ছাত্রী, উচ্চ মাধ্যমিক স্তরে ১ লাখ ১৬ হাজার ছাত্র, ৪ লাখ ৬২ হাজার ছাত্রী এবং ডিগ্রী স্তরে ৫০ হাজার ছাত্র এবং দেড় লাখ ছাত্রীবকে উপবৃত্তি দেয়া হবে।পাশাপাশি পাবলিক পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ইতোমধ্যে প্রায় ৬ লাখ শিক্ষার্থীকে মেধাবৃত্তি প্রদান করা হয়েছে। ২০২০-২১ অর্থবছরে আরও ১ লাখ ৮৭ হাজার শিক্ষার্থীকে মেধাবৃত্তি প্রদান করা হবে।

প্রসঙ্গত, ২০২০-২১ অর্থবছরের জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অনুকূলে ২৪ হাজার ৯৪০ কোটি টাকা, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগকে ৩৩ হাজার ১১৭ কোটি টাকা এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগকে ৮ হাজার ৩৪৪ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।