২২ বিশ্ববিদ্যালয়ে ভিসির পদ শূন্য, ১০৮টিতে প্রো-ভিসি

ভারপ্রাপ্ত উপাচার্য (ভিসি) দিয়ে চলছে সিলেটের বেসরকারি বিশ্ববিদ্যালয় ‘লিডিং ইউনিভার্সিটি’। ভিসি নিয়োগের বিষয়ে প্রস্তাবিত ব্যক্তিদের মধ্যে প্রফেসর ড. গাজী আবদুল্লাহ হেল বাকীর প্রয়োজনীয় যোগ্যতা না থাকায় তার পরিবর্তে বিকল্প প্রস্তাবসহ তিনজনের একটি প্যানেল প্রস্তাব প্রেরণের জন্য শিক্ষা মন্ত্রণালয় থেকে অনুরোধ করেছিল। কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এর জবাব না দেওয়ায় চলতি মাসের ৪ তারিখে মন্ত্রণালয় থেকে তিনজনের একটি প্যানেল প্রস্তাব প্রেরণের ফের অনুরোধ করা হয়েছে।

শুধু লিডিং ইউনিভার্সিটি নয়। শিক্ষা মন্ত্রণালয় বলছে, দেশের ২২টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে বর্তমানে ভিসির পদ শূন্য রয়েছে। আর প্রো-ভিসির পদ শূন্য রয়েছে ১০৮টিতে। এরমধ্যে তিনটি সরকারি বিশ্ববিদ্যালয়ের ভিসি এবং ১৯টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পদ শূন্য রয়েছে। আর ২৫টি সরকারি বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি ও ৮৩টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে প্রো-ভিসির পদ শূন্য রয়েছে।

গত সপ্তাহে শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে দেশের সব বিশ্ববিদ্যালয়ের ভিসি, প্রো-ভিসি ও কোষাধ্যক্ষের শূন্যপদ পূরণের ব্যবস্থা নেয়া সংক্রান্ত এক ভার্চুয়াল মিটিং অনুষ্ঠিত হয়েছে। এতে সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সভায় শিক্ষামন্ত্রী বলেন, অনেক বিশ্ববিদ্যালয়ে ভিসি, প্রো-ভিসি ও ট্রেজারের শূন্যপদ রয়েছে। শিগগির এই সব শূন্যপদ পূরণের উদ্যোগ নেয়া হবে।

সভা সূত্রে জানা গেছে, আগামী ৩১ আগস্টের মধ্যে দেশের সকল সরকারি বিশ্ববিদ্যালয়ের ভিসি, প্রো-ভিসি ও কোষাধ্যক্ষের পদ শূন্য রয়েছে সে সব পদে নিয়োগের জন্য নাম প্রস্তাব করে শিক্ষা মন্ত্রণালয়ে প্রেরণের আহবান জানান শিক্ষামন্ত্রী।

এদিকে, গতকাল বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে এক আদেশে দেশের সব সরকারি বিশ্ববিদ্যালয়ের ভিসিদের একটি চিঠি দেয়া হয়। সেখানে জ্যেষ্ঠতার ক্রমানুসারে শতকরা ১০ জন অধ্যাপকের জীবনবৃত্তান্তসহ নামের তালিকা আগামী ১ সেপ্টেম্বরের মধ্যে মন্ত্রণালয়ে পাঠানোর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।

জানা গেছে, যেসব সরকারি বিশ্ববিদ্যালয়ে ভিসি, প্রো-ভিসি ও ট্রেজারের পদ শূন্য রয়েছে, এই তালিকা থেকে তা পূরণ করা হবে।

এদিকে, ওই সভায় আগামী ১০ সেপ্টেম্বরের মধ্যে যে সকল বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভিসি, প্রো-ভিসি ও কোষাধ্যক্ষের পদ শূন্য রয়েছে তাতে নিয়োগের জন্য নাম প্রস্তাব করে শিক্ষা মন্ত্রণালয়ে প্রেরণেরও আহবান জানায় শিক্ষামন্ত্রী। এই সময়ের মধ্যে তালিকা প্রেরণ করতে না করলে মন্ত্রণালয় আইনানুগ ব্যবস্থা নেবে বলেও জানান তিনি।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) সূত্রে জানা গেছে, দেশে সরকারি ও বেসরকারি মিলে দেশে ১৫২টি বিশ্ববিদ্যালয় রয়েছে। এরমধ্যে ৪৬টি সরকারি এবং ১০৬টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। সব সরকারি বিশ্ববিদ্যালয়ে একডেমিক কার্যক্রম চললেও ৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে এখনও একডেমিক কার্যক্রম শুরু হয়নি। তাছাড়া কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে একাডেমিক ও বিভিন্ন কোর্স পরিচালনার ক্ষেত্রে ইউজিসির নিষেধাজ্ঞা রয়েছে।

জানা গেছে, আগামী ২০ আগস্ট কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বর্তমান ভিসি অধ্যাপক ড. হারুন-উর রশিদ আসকারীর মেয়াদ শেষ হতে চলছে। একইসঙ্গে ট্রেজারারের মেয়াদও শেষ হচ্ছে। এরপর থেকে ওই বিশ্ববিদ্যালয়ের ভিসি ও ট্রেজারারের পদ শূন্য থাকবে।

গত বছরের সেপ্টেম্বরে আন্দোলনের মুখে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ভিসি প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন পদত্যাগ করলে এরপর থেকে ওই বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ভিসি দায়িত্ব পালন করছেন অধ্যাপক ড. মো. শাহজাহান। তিনি ওই বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রনিকস অ্যান্ড টেলিকমিউনিকশনস ইঞ্জিনিয়ারিং (ইটিই) বিভাগের সভাপতি ছিলেন।