২১ হাজার পরীক্ষার্থীকে যা যা মানতে হবে ৪১তম বিসিএস লিখিত পরীক্ষা শুরু কাল

আগামীকাল সোমবার (২৯ নভেম্বর) থেকে শুরু হচ্ছে ৪১তম বিসিএসের লিখিত পরীক্ষা। আগামী ৭ ডিসেম্বর পর্যন্ত আবশ্যিক বিষয়ের এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিদিন সকাল ১০টা থেকে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে পরীক্ষা শুরু হবে।

এর আগে গত ১ আগস্ট ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল প্রকাশ করে পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)। এতে উত্তীর্ণ হয়েছেন ২১ হাজার ৫৬ জন। প্রিলিমিনারিতে উত্তীর্ণরাই লিখিত পরীক্ষায় অংশ নেবেন।

পিএসসির এক বিজ্ঞপ্তিতে বলা হয়, পরীক্ষার হলে বই-পুস্তক, সব প্রকার ঘড়ি, মোবাইল ফোন, ক্যালকুলেটর, সব ধরনের ইলেকট্রনিক ডিভাইস, ক্রেডিট কার্ড সদৃশ কোনো ডিভাইস, গহনা, ব্রেসলেট ও ব্যাগ আনা সম্পূর্ণ নিষিদ্ধ। তাছাড়া পরীক্ষার কেন্দ্রগুলোতে জনসমাগম পরিহারের অনুরোধ করেছে পিএসসি।

এর আগে গত ১৯ মার্চ দেশের আট বিভাগের কেন্দ্রে প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ৪১তম বিসিএসে আবেদন করেছিলেন ৪ লাখ ৪ হাজার ৫১৩ জন প্রার্থী। এর মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছে ৩ লাখ ৪ হাজার ৯০৭ জন। পরীক্ষায় অংশগ্রহণ করেনি ৯৯ হাজার ৬০৬ জন।

পরীক্ষার সময়সূচি অনুযায়ী, ২৯ নভেম্বর সকাল ১০টা থেকে ৪ ঘন্টাব্যাপী ইংরেজি বিষয়ের ২০০ নম্বরের, ৩০ নভেম্বর ৪ ঘন্টাব্যাপী বাংলাদেশ বিষয়বলির ২০০ নম্বরের, ১ ডিসেম্বর ৩ ঘন্টাব্যাপী আর্ন্তজাতিক বিষয়বলির ১০০ নম্বরের, ২ ডিসেম্বর ৩ ঘন্টাব্যাপী সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তির ১০০ নম্বরের, ৪ ডিসেম্বর ৪ ঘন্টাব্যাপী বাংলার ২০০ নম্বরের উভয় ক্যাডারের জন্য, তবে পেশাগত ও কারিগরির জন্য ৩ ঘন্টাব্যাপী বাংলার ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এছাড়া ৬ ডিসেম্বর ২ ঘন্টাব্যাপী গণিতিক যুক্তির ৫০ নম্বরের এবং ৭ ডিসেম্বর ১ ঘন্টাব্যাপী মানসিক দক্ষতার পরীক্ষা অনুষ্ঠিত হবে। এসব পরীক্ষাও সকাল ১০টা থেকে শুরু হবে।

৪১তম বিসিএস লিখিত পরীক্ষার প্রার্থীদের যেসব নির্দেশনা মানতে হবে-

১) পরীক্ষা হলে বই-পুস্তক, সব প্রকার ঘড়ি, মোবাইল ফোন, ক্যালকুলেটর, সব ধরনের ইলেকট্রনিক ডিভাইস, ব্যাংক/ক্রেডিট কার্ড সদৃশ কোনো ডিভাইস, গহনা, ব্রেসলেট ও ব্যাগ আনা সম্পূর্ণ নিষিদ্ধ। নিষিদ্ধ সামগ্রীসহ কোনো প্রার্থী পরীক্ষা হলে প্রবেশ করতে পারবেন না।

২) পরীক্ষা কেন্দ্রের গেটে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট-পুলিশের উপস্থিতিতে প্রবেশপত্র এবং মেটাল ডিটেক্টরের সাহায্যে মোবাইল ফোন, ঘড়ি, ইলেকট্রনিক ডিভাইসসহ নিষিদ্ধ সামগ্রী তল্লাশির মধ্য দিয়ে প্রার্থীদের পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হবে।

৩) পরীক্ষার দিন উল্লিখিত নিষিদ্ধ সামগ্রী সঙ্গে না আনার জন্য সব প্রার্থীর মোবাইল ফোনে এসএমএস পাঠানো হবে। এসএমএস বার্তার নির্দেশনা অনুসরণ করতে হবে।

৪) পরীক্ষার সময় প্রার্থীরা কানের ওপর কোনো আবরণ রাখবেন না, কান খোলা রাখতে হবে। কানে কোনো ধরনের হিয়ারিং এইড ব্যবহারের প্রয়োজন হলে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শপত্রসহ পূর্বাহ্নে কমিশনের অনুমোদন গ্রহণ করতে হবে।

৫) পরীক্ষার কেন্দ্রে কোনো প্রার্থীর কাছে বর্ণিত নিষিদ্ধ সামগ্রী পাওয়া গেলে তা বাজেয়াপ্তসহ বাংলাদেশ সিভিল সার্ভিস (বয়স, যোগ্যতা ও সরাসরি নিয়োগের জন্য পরীক্ষা) বিধিমালা, ২০১৪ এর বিধি ভঙ্গের কারণে সংশ্লিষ্ট প্রার্থীর প্রার্থিতা বাতিলসহ ভবিষ্যতে কর্ম কমিশন কর্তৃক গৃহীতব্য সব নিয়োগ পরীক্ষার জন্য উক্ত প্রার্থীকে অযোগ্য ঘোষণা করা হবে।

৪১তম বিসিএস লিখিত পরীক্ষার রুটিন দেখুন এখানে