১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা চলতি বছর হচ্ছে না

সিস্টেম এনলিস্ট নিয়োগ না হলে চলতি বছর ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা আয়োজন করা সম্ভব নয় বলে জানিয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। ২০২০ সালের ২৩ জানুয়ারি এই নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল এনটিআরসিএ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সিস্টেম এনালিস্ট নিয়োগ দিতে বেশ কয়েকবার শিক্ষা মন্ত্রণালয়ের বেসরকারি মাধ্যমিক শাখাকে অবহিত করেছে এনটিআরসিএ। তবে এখনো সিস্টেম এনালিস্ট পদে কাউকে নিয়োগ দেওয়া হয়নি। সবশেষ এনটিআরসিএকেই এই পদে লোক নিয়োগ দিতে বলেছে মন্ত্রণালয়। তবে ‘যোগ্য’ ব্যক্তি না পাওয়ার অজুহাতে কাউকে নিয়োগ দিচ্ছে না এনটিআরসিএ।

সিস্টেম এনালিস্টের সমস্যা ছাড়াও জায়গা সংকটের কারণেও ১৭তম নিবন্ধনের পরীক্ষা আয়োজন করা যাচ্ছে না। যদিও বোরাক টাওয়ারের (এনটিআরসিএ কার্যালয় এই টাওয়ারের চতুর্থ তলায়) ষষ্ঠ তলায় রুম বরাদ্দ পেয়েছে এনটিআরসিএ। তবে এখনো সেই জায়গা বুঝে পায়নি কর্তৃপক্ষ। ফলে কবে নাগাদ ১৭তম নিবন্ধনের পরীক্ষা আয়োজন করা যাবে সেটি নিশ্চিত ভাবে বলতে পারছে না কেউ।

এ প্রসঙ্গে জানতে চাইলে এনটিআরসিএ সদস্য (পরীক্ষা মূল্যায়ন ও প্রত্যয়ন) এ বি এম শওকত ইকবাল শাহীন বলেন, আমাদের সিস্টেম এনালিস্ট নেই। সিস্টেম এনালিস্ট না থাকলে আমরা কাজ করবো কীভাবে। সেজন্য ১৭তম নিবন্ধনের পরীক্ষা আয়োজন করা সম্ভব হচ্ছে না।

কবে নাগাদ ১৭তম নিবন্ধনের পরীক্ষা আয়োজন করা হবে এমন প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, দ্রুততম সময়ের মধ্যে সিস্টেম এনালিস্ট নিয়োগ দেওয়া গেলে চলতি বছর পরীক্ষা আয়োজন করা সম্ভব হবে। তবে সিস্টেম এনালিস্ট নিয়োগ না হলে চলতি বছর পরীক্ষা আয়োজন করা সম্ভব হবে না