১৫ জুলাই থেকে অনলাইন ক্লাসে যাচ্ছে ববি

আগামী ১৫ জুলাই থেকে পুরোদমে অনলাইনে ক্লাস শুরু করতে যাচ্ছে বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি)। বৃহস্পতিবার (৯জুলাই) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো: ছাদেকুল আরেফিনের সভাপতিত্বে অনুষ্ঠিত ভার্চুয়াল একাডেমিক কাউন্সিল সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. সুব্রত কুমার দাস।

বিশ্ববিদ্যালয়ে সূত্রে জানা যায়, গত ২৫ জুন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) সঙ্গে দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের অনলাইনে সভা অনুষ্ঠিত হয়। সেই সভায় সকলের ঐক্যমত্যের ভিত্তিতে অনলাইন ক্লাস চালু করার সিদ্ধান্ত হয়। সেই সিদ্ধান্তের আলোকেই বরিশাল বিশ্ববিদ্যালয় অনলাইন ক্লাস চালু হতে যাচ্ছে বলে ।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. সুব্রত কুমার দাস বলেন, গতকাল উপাচার্যের সভাপতিত্বে অনুষ্ঠিত ভার্চুয়াল একাডেমিক কাউন্সিলে রেজিস্টার, ডিনসহ বিশ্ববিদ্যালয়ের ২৪ টি বিভাগের চেয়ারম্যান উপস্থিত ছিলেন। সকলের ঐক্যমত্যের ভিত্তিতে ১৫ জুলাই থেকে অনলাইন ক্লাস শুরু করার সিন্ধান্ত নেয়া হয়েছে । এছাড়াও করোনার আগে যেসব পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল দ্রুত সেগুলোর ফলাফল প্রকাশের সিন্ধান্ত নেয়া হয়েছে।

তিনি আরো জানান, অনলাইন ক্লাস শুরু হলেও কোন পরীক্ষা বা ল্যাব কার্যক্রম অনুষ্ঠিত হবে না। অনলাইন ক্লাসে অনুপস্থিত থাকলে কোন এন্টেন্স মার্ক কাটা যাবে না। ক্লাস কিভাবে নেয়া হবে তা বিভাগগুলো সিন্ধান্ত নেবে।

উল্লেখ্য, করোনাভাইরাসের সংক্রমণ রোধে গত ১৭ই মার্চ থেকে বন্ধ ছিল বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম। ৩ জুলাই থেকে সীমিত পরিসরে অতিপ্রয়োজনীয় এবং অত্যাবশ্যকীয় অফিসগুলো খোলা থাকলেও বন্ধ রয়েছে একাডেমিক কার্যক্রম। এর আগে পরীক্ষামূলক অনলাইন ক্লাস চালু করলেও এবারই প্রথম পুরোদমে চালু হচ্ছে অনলাইন ক্লাস।