১৪ দিনেও শেষ হয়নি সাত কলেজের অনলাইন পরীক্ষার সক্ষমতা যাচাই

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের বিভিন্ন শিক্ষাবর্ষের আটকে থাকা ও স্থগিত হওয়া পরীক্ষা সমূহ অনলাইনে নেয়ার জন্য সক্ষমতা যাচাইয়ের উদ্যোগ নেয়া হয়েছিল। কিন্তু এ উদ্যোগের ১৪ দিন পার হলেও বিষয়টি নিয়ে সুস্পষ্ট কোনো তথ্য জানাতে পারেনি সাত কলেজ প্রশাসন।

এসব বিষয়ে কর্তৃপক্ষের সিদ্ধান্ত জানতে গত কয়েকদিন ধরে সাত কলেজের সমন্বয়ক ও ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক আইকে সেলিম উল্লাহ খোন্দকারের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি মোবাইল ফোন রিসিভ করেননি। সবশেষ সোমবার (১৭ আগস্ট) সন্ধ্যায়ও তাঁর সাথে যোগাযোগের চেষ্টা করা হয়।

এর আগে, গত ৩ আগস্ট সেশনজট নিরসন ও শিক্ষাবর্ষের একাডেমিক কার্যক্রম সচল রাখতে দ্রুত পরীক্ষা নেওয়ার জন্য সাত কলেজ শিক্ষার্থীদের অনলাইনে পরীক্ষা দেয়ার সক্ষমতা রয়েছে কিনা সেটি যাচাইয়ের নির্দেশনা ছিলেন তিনি।

এ বিষয়ে জানতে সাত কলেজের সমন্বয়ক ও ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক আইকে সেলিম উল্লাহ খোন্দকারকে পাওয়া না গেলেও সাত কলেজের স্থগিত হওয়া এবং অন্যান্য শিক্ষাবর্ষের আটকে থাকা পরীক্ষার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে বলে জানা যাচ্ছে।

সরকারি তিতুমীর কলেজের অধ্যক্ষ অধ্যাপক আশরাফ হোসেন বলেন, লকডাউন শিথিল হওয়ায় আপাতত আমরা অনলাইনের পরীক্ষার বিষয়ে ভাবছি না। সশরীরে পরীক্ষা নেওয়ার জন্য আমরা চেষ্টা করছি। আগামীকাল আমাদের এ সংক্রান্ত একটি সভা রয়েছে। সেখানে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।