হ্যাকিংয়ের ঝুঁকিতে ডেল-এর কম্পিউটার ব্যবহারকারীরা

সারা বিশ্বের বহু হ্যাকার সারাক্ষণই বিভিন্ন দেশ, প্রতিষ্ঠান, সরকার ও সংস্থার ওয়েবসাইট, কম্পিউটার সিস্টেম এমনকি ব্যক্তিগত কম্পিউটারও হ্যাক করার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

এমন পরিস্থিতিতে আজকাল অনেকের অনলাইন অ্যাকাউন্টই কমবেশি হ্যাকিংয়ের ঝুঁকির মধ্যে থাকে। এবার সফটওয়্যার দুর্বলতার জেরে ভয়ংকর হ্যাকিংয়ের ঝুঁকিতে আছে ডেল-এর ব্যবহারকারীরা।

ভারতীয় সংবাদমাধ্যম নিউজ ১৮ বাংলা জানিয়েছে, বিশ্বের অন্যতম কম্পিউটার প্রস্তুতকারী সংস্থা ডেল-এর তৈরি লক্ষাধিক ল্যাপটপ এবং ডেস্কটপের সফটওয়্যারে দুর্বলতা রয়েছে। এর ফলে ডেল-এর এইসব ল্যাপটপ আর ডেস্কটপে জমা থাকা তথ্য খুব সহজেই চলে যাবে হ্যাকারদের নাগালে।

সম্প্রতি এই তথ্যটি ছড়িয়ে দিয়েছে সেন্টিনেল ল্যাবস নামের এক সাইবার সিকিউরিটি নিয়ে গবেষণারত সংস্থা। সেন্টিনেল ল্যাবস যা বলছে, তা যদি সত্যি হয়, তাহলে যথেষ্ট আতঙ্কের কারণ আছে বলতেই হবে। এই সাইবার সিকিউরিটি সংস্থার দাবি, ডেল-এর লাখ লাখ ল্যাপটপ আর ডেস্কটপের সফটওয়্যারে এক বিশেষ ধরনের বাগ দেখা গিয়েছে, যা যন্ত্রের সুরক্ষাকে প্রশ্নের মুখে ফেলতে পারে। প্রি-ইনস্টলড সফ্টওয়্যারের এই বাগ যে কোনো হ্যাকারকে ডেল-এর ল্যাপটপ এবং ডেস্কটপের অ্যাডমিন অ্যাকসেস দেয়। ফলে, একটা সময়ে গিয়ে যন্ত্রের মালিকের নিজেরই আর কোনো অ্যাকসেস থাকে না, জমা থাকা সব তথ্যও চলে যায় হ্যাকারদের হাতে।

সাইবার সিকিউরিটি সংস্থা এই প্রসঙ্গে ডেল কর্তৃপক্ষের দায়িত্বজ্ঞানহীনতাকেও দোষ দিয়েছে। বলেছে, ২০০৯ সালে জানানোর পরেও এই ত্রুটি নিয়ে তারা সচেতন হয়েছে দীর্ঘ ১২ বছর পরে। এখন ডেল দাবি করছে, এই ত্রুটি ঠিক করার জন্য একটা প্যাচ (পিএটিসিএইচ) নিয়ে আসা হবে। তবে সমালোচকরা বলছেন, তাদের টনক আরও আগেই নড়া উচিত ছিল।