হাসপাতালে পর্যাপ্ত অক্সিজেন সরবরাহ ও মূল্য নিয়ন্ত্রণে রিট

দ্য রাইজিং ক্যাম্পাস ডেস্ক: করোনাভাইরাসে (কভিড-১৯) আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসার অত্যাবশ্যকীয় সামগ্রী অক্সিজেন। হাসপাতালগুলোতে অক্সিজেনের ব্যাপক চাহিদার কারণে সারাদেশেই অক্সিজেন সিলিন্ডারের সংকট দেখা দিয়েছে। এ অবস্থায় হাসপাতালগুলোতে পর্যাপ্ত পরিমাণ অক্সিজেন সরবরাহ, অক্সিজেনের মূল্য নিয়ন্ত্রণ ও কৃত্রিম সংকট সৃষ্টি করে মূল্যবৃদ্ধিতে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা চেয়ে হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়েছে।

মঙ্গলবার (১৬ জুন) সকালে বিচারপতি এম ইনায়েতুর রহিমের হাইকোর্ট বেঞ্চে অ্যাডভোকেট মনিরুজ্জামান লিংকন জনস্বার্থে এ রিটটি দায়ের করেন।

রিটে বিবাদী করা হয়েছে স্বাস্থ্য সচিব, ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক ও বিএসটিআইয়ের মহাপরিচালককে।

রিট প্রসঙ্গে মনিরুজ্জামান লিংকন বলেন, বিভিন্ন পত্র-পত্রিকা এবং ইলেকট্রনিক মিডিয়ার প্রতিবেদনের মাধ্যমে আমরা লক্ষ্য করছি, করোনা চিকিৎসার জন্য বহুল ব্যবহৃত মেডিক্যাল অক্সিজেন এবং এ সংক্রান্ত ওষুধের বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি করা হয়েছে। এই ওষুধগুলো কোনো কোনো ক্ষেত্রে প্রকৃত দামের থেকে অনেক বেশি দামে কিনতে হচ্ছে, যা করোনায় বিপর্যস্ত মানুষকে আরও দুর্বিষহ করে তুলেছে।

তিনি বলেন, করোনা মোকাবিলায় সরকারের সার্বিক প্রচেষ্টা থাকা সত্ত্বেও এক শ্রেণির মুনাফালোভী অসাধু ব্যবসায়ীরা তাদের ব্যক্তিস্বার্থ চরিতার্থ করার জন্য এই দুর্যোগকালীন সময়ে ওষুধের বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি করেছে এবং ওষুধের দাম বাড়ানোর কারণে এই দুর্যোগকালীন সময়ে মানুষকে অত্যন্ত বিপজ্জনক অবস্থার মধ্যে ফেলে দিয়েছে।

অ্যাডভোকেট লিংকন আরো বলেন, অনেক ক্ষেত্রে আমরা লক্ষ্য করছি, শুধু সিন্ডিকেট করে ওষুধের দাম বৃদ্ধির মাধ্যমে কৃত্রিম সংকট সৃষ্টিই নয় মানহীন ওষুধ বাজারে সরবরাহ করছে অসাধু ব্যবসায়ীরা। এটি এই মুহূর্তে বন্ধ করা জরুরি।