হল না খোলার শর্তে ঢাবিতে পরীক্ষা হতে পারে: উপাচার্য

দেশের সব পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে অনলাইনের পাশাপাশি সশরীরে পরীক্ষা নেয়ার অনুমতি দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এ ঘোষণার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ে হল না খোলার সিদ্ধান্তে সশরীরে পরীক্ষা হতে পারে বলে জানিয়ে দিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আখতারুজ্জামান।

পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে সশরীরে পরীক্ষার বিষয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অনুমতির পর ঢাবির পরীক্ষা পদ্ধতি সম্পর্কে জানতে চাইলে আজ শুক্রবার বিকেলে উপাচার্য এ কথা জানান।

ঢাবি উপাচার্য বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর পক্ষ থেকে যে নির্দেশনা রয়েছে সেটি অনুযায়ী হল খুলবে। অর্থাৎ জাতীয় সিদ্ধান্ত মেনে শিক্ষার্থীদের ভ্যাকসিনেশন নিশ্চিত করেই হল খোলা হবে।

তিনি বলেন, ‘‘আবাসিক হল না খোলার শর্তে স্বাস্থ্যবিধি এবং সামাজিক দূরত্ব বজায় রেখে শিক্ষার্থীদের সম্মতিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভাগ এবং ইনিস্টিউটগুলো সশরীরে পরীক্ষা নিতে পারবে। তবে সেটি না হলে পূর্বের সিদ্ধান্ত অনুযায়ী আগামী এক জুলাই থেকে অনলাইনে পরীক্ষা নেয়া হবে।’’

এর আগে, গতকাল বৃহস্পতিবার (২৭ মে) বিশ্ববিদ্যালয় মধ্যে কমিশনের (ইউজিসি) এক বৈঠকে সশরীরে পরীক্ষা আয়োজনেত অনুমতি দেয়ার সিদ্ধান্ত হয়। বৈঠকে ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহিদুল্লাহ সভাপতিত্ব করেন।

ক্যাম্পাস বন্ধ থাকলেও শিক্ষার্থীদের পরীক্ষা কার্যক্রম চলমান ছিল জানিয়ে ঢাবি উপাচার্য বলেন, আমরা অনেক আগেই শিক্ষার্থীদের সম্মতিতে সশরীরে পরীক্ষা নিচ্ছিলাম। পরে পরীক্ষাগুলো নিতে সরকারি বিধিনিষেধ আসায় এটি বন্ধ করে দেয়া হয়।